Sambad Samakal

শৃঙ্খলাভঙ্গ! আলাপনের বিরুদ্ধে ব্যবস্থার পথে কেন্দ্র

May 31, 2021 @ 1:11 pm
শৃঙ্খলাভঙ্গ! আলাপনের বিরুদ্ধে ব্যবস্থার পথে কেন্দ্র

নির্দেশ ছিল, সোমবার সকাল ১০টায় নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কর্মিবর্গ দফতরে পৌঁছতে হবে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। মুখ্যসচিবের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে যোগ দিতে হবে কেন্দ্র নির্দেশিত নতুন দায়িত্বে। কিন্তু সেই নির্দেশ মানেননি আলাপন বন্দ্যোপাধ্যায়। উল্টে অন্যান্য দিনের মতোই সোমবার সকালেও তিনি হাজির হয়েছেন পশ্চিমবঙ্গের প্রশাসনিক সদর দফতর নবান্নে। শুরু করেছেন প্রশাসনিক কাজকর্মও। আর তারপরেই এই আইএএস অফিসারের বিরুদ্ধে তোপ দেগেছে দিল্লি। কেন্দ্রীয় সরকারের তরফে তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে । উল্লেখ্য, আলাপন যে দফতরের আইএএস, সেই কর্মিবর্গ দফতর সলান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে। ফলে বাংলার মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়িয়ে কেন্দ্রের কর্মিবর্গ দফতরের ডাকে আলাপন বন্দ্যোপাধ্যায় সাড়া না দেওয়ায় প্রধানমন্ত্রীর ‘ইগো’ আরও একবার আঘাতপ্রাপ্ত হল বলেই মনে করছেন কূটনীতিকরা। সেক্ষেত্রে মুখ্যসচিবের বদলি ঘিরে কেন্দ্র রাজ্য সংঘাত আরও বাড়ল, তাতে সন্দেহ নেই।
মুখ্যসচিবের দায়িত্ব থেকে আলাপনকে যে ‘ রিলিজ ‘ দিচ্ছে না রাজ্য, সোমবার সকালেই চার পাতার দীর্ঘ চিঠিতে প্রধানমন্ত্রীকে তা জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, কেন্দ্রের আলাপনকে বদলির নির্দেশিকা প্রত্যাহার করে নেওয়ার আর্জিও জানান তিনি। কিন্তু কিছু পরেই কেন্দ্রের তরফে যখন আলাপনের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে ব্যবস্থা গ্রহণের কথা ঘোষণা করা হয়, তখনই স্পষ্ট হয়ে যায় বাংলার মুখ্যমন্ত্রীর আর্জি মানছে না কেন্দ্র। এখন শেষ পর্যন্ত এই আইএএস আধিকারিকের বিরুদ্ধে কেন্দ্র কী ব্যবস্থা নেয়, সেদিকেই তাকিয়ে সবাই। সূত্রের খবর, সোমবার বিকেলের মধ্যেই চিত্রটা পরিষ্কার হয়ে যাবে। অন্যদিকে, এত সহজে ছেড়ে দেওয়ার পাত্রী নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ফলে করোনা ও যশের জোড়া ফলার আঘাতে বিপর্যস্ত রাজ্যের বিপদের দিনে এই শীর্ষ আমলাকে ধরে রাখতে তিনিও পাল্টা কী পদক্ষেপ করেন, তা নিয়েও শুরু হয়েছে বিস্তর জল্পনা।

এখন দেখার, আলাপনের বিরুদ্ধে কেন্দ্র কী ধরনের ব্যবস্থা নেয়। নিলেও সে বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা তথা পশ্চিমবঙ্গ সরকার পাল্টা কী করেন। যা সোমবার বিকেলের মধ্যেই স্পষ্ট হয়ে যাওয়ার একটা সম্ভাবনা রয়েছে।

Related Articles