Sambad Samakal

কলকাতা থেকে সেইল না সরানোর দাবিতে ধর্মেন্দ্র প্রধানকে চিঠি অমিত মিত্রের

Jun 16, 2021 @ 8:18 pm
কলকাতা থেকে সেইল না সরানোর দাবিতে ধর্মেন্দ্র প্রধানকে চিঠি অমিত মিত্রের

কলকাতায় কর্মরত কর্মীবৃন্দের অনুরোধে সেইলের কাঁচামালের বিভাগ না সরানোর আর্জি জানালেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। বুধবার এই মর্মে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লিখলেন তিনি। রাজ্যের তরফে চিঠিতে অমিত মিত্র অনুরোধ জানান, অবিলম্বে যেন কেন্দ্রের এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়।
উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অব ইন্ডিয়ার (সেইল) কাঁচামাল বিভাগের দফতর কলকাতা থেকে গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের পরই এখানকার বহু কর্মচারী কাজ হারানোর আশঙ্কায় ভুগছেন। এমনকি কর্মচারীদের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হস্তক্ষেপ দাবি করে চিঠিও পাঠানো হয়। সে কারণেই এদিন চিঠি লিখে যুক্তি দিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের কড়া বিরোধিতা করেন অমিত মিত্র। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘কেন্দ্রের এই সিদ্ধান্তে করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়বে কর্মচারীরা।’
এই মুহূর্তে সেইল–এর কাঁচামাল বিভাগ বা আরএমডি-তে স্থায়ী কর্মচারীর সংখ্যা প্রায় ১৫০। পাশাপাশি অস্থায়ী কর্মীর সংখ্যাও অনেক। এমন পরিস্থিতিতে তারা কর্মহীন হলে আর্থিক সংকট দেখা দেবে। একসঙ্গে করোনা পরিস্থিতিতে পরিবারগুলি বিপাকে পড়বে। এছাড়াও সেইল কলকাতা থেকে সরে গেলে চরম সমস্যার মধ্যে পড়বে পশ্চিমবঙ্গের অন্য দুই রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা দুর্গাপুর স্টিল প্ল্যান্ট এবং ইসকো। তাই রাজ্যের অর্থমন্ত্রী এই সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ জানান কেন্দ্রীয় মন্ত্রীকে। চিঠিতে আবেদন করেছেন, ‘‌সেইল যেন নিজের দফতর কলকাতা থেকে না সরিয়ে নেয়। কারণ এই পরিস্থিতি হলে প্রত্যক্ষভাবে বহু কর্মী কাজ হারাবেন। দফতর বন্ধ হলে বিপর্যস্ত হবেন কর্মীরা।’‌ যদিও সেই চিঠির কোনো প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি কেন্দ্রের তরফে।

Related Articles