Sambad Samakal

শনিবার পর্যন্ত ভারী বৃষ্টি, হলুদ সতর্কতা কলকাতাতেও

Jun 17, 2021 @ 4:48 pm
শনিবার পর্যন্ত ভারী বৃষ্টি, হলুদ সতর্কতা কলকাতাতেও

আগামী শনিবার পর্যন্ত ভারী বৃষ্টিতে ভাসবে রাজ্য। বৃহস্পতিবার দুপুরে বিশেষ বুলেটিনে এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার পাশাপাশি কলকাতাতেও জারি হয়েছে হলুদ সতর্কতা। কমলা সতর্কতা জারি হয়েছে দার্জিলিং সহ উত্তরবঙ্গের জেলাগুলোতেও।
বুধবার রাত থেকে টানা বৃষ্টির জেরে ইতিমধ্যেই জলমগ্ন কলকাতা। বিশেষ করে যাদবপুর, বেহালা সহ কলকাতা পুরসভার সংযোজিত এলাকাগুলি জলমগ্ন। জল জমে গিয়েছে যোধপুর পার্কের ইডিএফ, মুকুন্দপুরের আমরি সহ অন্যান্য হাসপাতালের বাইরের রাস্তায়। ফলে দুর্ভোগ চরমে। এদিকে জমা জল সরাতে সকালে পুরসভার লকগেটগুলি খুলে দেওয়া হলেও দুপুরের পর গঙ্গায় জোয়ার আসার কারণে সমস্ত লকগেট বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে এদিন বিকেলের পর থেকে আর শহরের জল নামার কোনও সম্ভাবনা নেই। সন্ধ্যা থেকে রাতে আরো ভারী বৃষ্টি হলে তাই শহরের রাস্তায় জল আরও বাড়বে বলে আশঙ্কা।
হাওয়া অফিস জানিয়েছে, পঞ্জাব থেকে বাংলা পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার জন্য বৃষ্টি হচ্ছে। ফলে শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও বাড়বে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
টানা বৃষ্টির জেরে নিচু এলাকাগুলিতে জল জমবে। স্বাভাবিক ভাবেই দক্ষিণবঙ্গে জল থৈ থৈ পরিস্থিতি তৈরি হবে। জমা জলের কারণে ট্রাফিক বিপর্যস্ত হওয়ার সম্ভাবনা। নদীর জলস্তর আরও বাড়বে।
মৎস্যজীবীদের শনিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাজ পড়ার সম্ভাবনা থাকায় সাধারণ মানুষকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। পাকা বাড়িতে থাকার চেষ্টা করতে বলা হয়েছে।

Related Articles