Sambad Samakal

কৃষকবন্ধু প্রকল্পের সূচনা মুখ্যমন্ত্রীর

Jun 17, 2021 @ 4:58 pm
কৃষকবন্ধু প্রকল্পের সূচনা মুখ্যমন্ত্রীর

বাংলায় দ্বিতীয় দফায় ‘কৃষকবন্ধু প্রকল্প চালু হল আনুষ্ঠানিকভাবে। বৃহস্পতিবার নবান্ন সভাঘর থেকে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্পের ভার্চুয়াল সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর সঙ্গেই বিভিন্ন জেলায় জেলাশাসকদের দপ্তর থেকে এই প্রকল্পের জন্য মাথা পিছু বরাদ্দ ১০ হাজার টাকা করে কৃষকের দেওয়া শুরু হয়ে গেল। এদিন বেশ কয়েকজন কৃষক টাকা পেয়েছেন।
এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী প্রকল্পটি উদ্বোধন করে বলেন, ”কেন্দ্রীয় প্রকল্প অর্থাৎ পিএম কিষাণ সম্মান যোজনার সুবিধা সব কৃষক পাচ্ছেন না। বর্গাদার, খেতমজুররাও পাচ্ছেন না। কিন্তু কৃষকবন্ধু প্রকল্পের আওতায় রাজ্যের সব কৃষককে আনা হয়েছে। খেতমজুরদেরও ভাতা বাড়ানো হয়েছে।’ একইসঙ্গে মমতার দাবি, দেশের সর্বত্র কৃষক বিক্ষোভ চলছে, কিন্তু বাংলায় কৃষকদের অবস্থা অনেক ভাল।
উল্লেখ্য, কৃষকবন্ধু প্রকল্পে খেতমজুর, বর্গাদাররা মাথা পিছু চার হাজার টাকা করে পাবেন। এছাড়া বাড়ানো হয়েছে কৃষকদের বার্ধক্যভাতাও। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নতুন প্রকল্পের আওতায় রয়েছেন ৬০ লক্ষ কৃষক।
উল্লেখ্য, বিধানসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায় কথা দিয়েছিলেন, রাজ্যে তিনু ক্ষমতায় ফিরলে কৃষকদের জন্য আরও কাজ করবেন। ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা বাড়ানো হবে। সেই প্রতিশ্রুতি মোতাবেক গত সপ্তাহেই কৃষকবন্ধু প্রকল্পের ভাতা ৫ হাজার থেকে দ্বিগুণ করার অনুমোদন দেয় মন্ত্রিসভা। তারপর এদিন আনুষ্ঠানিক সূচনা করে টাকা প্রদানের কাজ শুরু করে দেওয়া হল।

Related Articles