Sambad Samakal

করোনা মোকাবিলায় ট্রাম্পের ককটেল থেরাপি এবার বিনামূল্যে মিলবে বাংলায়

Jul 2, 2021 @ 5:47 pm
করোনা মোকাবিলায় ট্রাম্পের ককটেল থেরাপি এবার বিনামূল্যে মিলবে বাংলায়

সুদূর আমেরিকায় প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে করোনামুক্ত করতে যে চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হয়েছিল, এবার সেই অ্যান্টিবডি ককটেল থেরাপি মিলবে বাংলায়। তাও বিনামূল্য। রাজ্যের প্রধান চার সরকারি হাসপাতালে শীঘ্রই শুরু হবে অ্যান্টিবডি ককটেল থেরাপির ট্রায়াল।

সূত্রের খবর, আপাতত কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল, বেলেঘাটা আইডি হাসপাতাল এবং এমআরবাঙুর হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের উপর পরীক্ষামূলকভাবে অ্যান্টিবডি ককটেল থেরাপি প্রয়োগ করা হবে। যদি ভালো ফল মেলে, তাহলে পাকাপাকি ভাবে শুরু হবে প্রক্রিয়া। তবে সকলের উপর এই অ্যান্টিবডি ককটেল ব্যবহার করা যাবে না। মৃদু থেকে মাঝারি উপসর্গযুক্ত প্রাপ্তবয়স্ক এবং ওজন ৪০ কেজির উপরে ওজন এমন করোনা রোগীদের উপরেই অ্যান্টিবডি ককটেল থেরাপি ব্যবহার করা যাবে। চিকিৎসকদের দাবি এই পদ্ধতি প্রয়োগ করলে রোগীর আর অক্সিজেনের দরকার পড়বে না।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় অ্যান্টিবডি ককটেল থেরাপিকে মোক্ষম অস্ত্র বলছেন বিশেষজ্ঞরা। যখন অন্যান্য কোনও ওষুধ কাজে আসে না তখন এই থেরাপিই করোনা রোগীকে দ্রুত সুস্থ করে তুলতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। তবে এটি খরচসাপেক্ষ। তাই কেবল কলকাতার বড় বড় বেসরকারি হাসপাতালে এটি প্রয়োগ করা হত।

Related Articles