Sambad Samakal

সুখী দাম্পত্য পেতে রাতে ঘুমোনোর আগে অবশ্যই করুন এই ১১টি কাজ

Jul 26, 2021 @ 12:16 am
সুখী দাম্পত্য পেতে রাতে ঘুমোনোর আগে অবশ্যই করুন এই ১১টি কাজ


আজকের কর্মব্যস্ত যুগে মানসিক টানাপোড়েন প্রভাব ফেলে দাম্পত্য জীবনে। ব্রেক আপ, ডিভোর্স এই শব্দগুলি ক্রমেই যেন চেপে বসছে আমাদের ওপর। এই সমস্যা কাটিয়ে সুখী দাম্পত্য পেতে ঘুমোনোর আগে অবশ্যই করুন এই ১১টি কাজ। আর দেখুন, আপনার বিবাহিত জীবনের সুখ অন্যের মনে ঈর্ষা জাগাতে বাধ্য।

১) রাতের বিছানা শুধু ঘুমোনোর জন্যই কিন্তু নয়। সারাদিনের ক্লান্তি কাটিয়ে সঙ্গীর উষ্ণতায় নিজের জীবনী শক্তি নতুন করে বাড়িয়ে নেওয়ার পরম আশ্রয়স্থলও এটি। তাই ঘুমোনোর সময় কোনও তৃতীয় ব্যক্তির উপস্থিতি নিজেদের মধ্যে আসতে দেবেন না। ফোন সম্পূর্ণ অফ করে বা সাইলেন্ট মুডে রেখে নিজের থেকে দূরে সরিয়ে রাখবেন।

২) কাজের চাপ তো থাকেই। সেইসঙ্গে থাকে কর্মক্ষেত্র নিয়ে মানসিক হাজারো টেনশন। ঘুমোনোর সময়ই সেসব আরও জাঁকিয়ে বসতে চায়। কিন্তু একা একা সেসব টেনশন নিয়ে না গুমরে সঙ্গীর সঙ্গে শেয়ার করুন। মন হালকা হয়ে সহজে ঘুম আসবে, বাড়বে পারস্পরিক নির্ভরতাও।

৩) অনেক ক্ষেত্রেই দেখা যায়, বাড়ির পুরুষটি খাওয়াদাওয়া সেরে বিছানায় উঠেই নিদ্রাদেবীর কোলে ঢলে পড়েন, স্ত্রী বেচারা সংসার গুছিয়ে যখন ঘুমোতে আসেন, তখন সঙ্গীটি ঘুমিয়ে কাদা। সারাদিনের নিঃসঙ্গতার পর স্বামীর এই অবহেলা দূরত্ব বাড়ায়। তাই একসাথে ঘুমোতে যান। ঘরের কাজ সেরে স্ত্রীর বিছানায় আসতে দেরি হলে একটু অপেক্ষা করুন, প্রয়োজনে ঘরের কাজে তাঁকে সাহায্য করে একটু তাড়াতাড়ি ঘুমোতে আসার সুযোগ করে দিন।

৪) শুধু যে পুরুষরাই আগে ঘুমিয়ে পড়েন, এমন কিন্তু নয়। বহু ক্ষেত্রে স্বামীর অফিস থেকে ফিরতে দেরি হওয়ায় স্ত্রীও আগেভাগেই খেয়ে ঘুমিয়ে পড়েন। এতে স্বামী-স্ত্রীর মানসিক দূরত্ব বাড়ে। প্রয়োজনে একটা রুটিন করে নিন। স্বাস্থ্যের স্বার্থে আগে খেয়ে নিলেও ঘুমোনোর জন্য সঙ্গীর অপেক্ষায় থাকুন।

৫) যাবতীয় ব্যস্ততার মধ্যেও রাতে ঘুমোনোর আগে একে অপরকে সময় দিন, নানা বিষয় নিয়ে নিজেদের মনের কথা খুলে বলুন।

৬) সমস্যা যত গভীরই হোক, ঘুমোনোর আগে তর্ক করা বা রেগে যাওয়া থেকে বিরত থাকুন।

৭) বাবা-মায়ের মাঝখানে শিশুদের শোয়াবেন না। সবসময় শিশুদের আলাদা একটা রুমে শোয়ানোর ব্যবস্থা করুন।
৮) রাতে ঘুমোনোর সময় অনেকে পোষ্যকে বিছানায় নিয়ে আসেন। সুখী দাম্পত্য চাইলে এটা একেবারেই করবেন না।

৯. ঘুমোনোর আগে মদ্যপান ও ধূমপান না করাই ভালো।

১০. পারলে একে অপরের শরীর হাল্কা ম্যাসাজ করে দিন। এতে শরীরে রক্তসঞ্চালনের জেরে ক্লান্তি কেটে গিয়ে ভালো ঘুম হওয়ার পাশাপাশি বাড়বে পারস্পরিক নৈকট্যও।

১১. ঘুমোনোর সময় সঙ্গীকে বুকে জড়িয়ে ধরে চুমু খেতে কিন্তু ভুলবেন না।

Related Articles