Sambad Samakal

ওজন কমাতে অ্যাপেল সিডার ভিনিগার খাচ্ছেন? একটা ভুল ডেকে আনতে পারে মারাত্মক বিপদ

Jul 25, 2021 @ 11:32 pm
ওজন কমাতে অ্যাপেল সিডার ভিনিগার খাচ্ছেন? একটা ভুল ডেকে আনতে পারে মারাত্মক বিপদ

দ্রুত ওজন কমাতে অ্যাপেল সিডার ভিনিগারের জুরি নেই। ডায়াটিশিয়ানরা তাই অনেক ক্ষেত্রেই অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে দিন শুরুর পরামর্শ দেন। এতে শরীরে জমে থাকা মেদ দ্রুত ঝড়ে যাওয়ার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাও বাড়িয়ে তোলে কয়েক গুণ। কিন্তু জানেন কি, অ্যাপেল সিডার ভিনিগার খাওয়ার নিয়মে ছোট্ট একটা ভুলও ডেকে আনতে পারে মারাত্মক বিপদ? জেনে নিন বিপদ থেকে বাঁচতে কোন ভুলগুলি এড়িয়ে চলতেই হবে।

১) অ্যাপেল সিডার ভিনিগার  খেলে ওজন কমে। এই তথ্যে ভর করে দ্রুত ওজন কমাতে অনেকেই একাধিকবার অ্যাপেল সিডার ভিনিগার খেয়ে ফেলেন। কিন্তু এই ভুল ভুলেও করবেন না। কারণ, এর পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক, বলছেন বিশেষজ্ঞরা। তাই দিনে মাত্র একবারই খেতে হবে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

২) কখনও অ্যাপেল সিডার ভিনিগারের গন্ধ শুঁকবেন না।  কারণ,  শ্বাসযন্ত্রে কোনও সমস্যা থাকলে এই গন্ধে ফুসফুসের ক্ষতি হতে পারে। এমনকী, ড্যামেজ হয়ে যেতে পারে ফুসফুস।

৩) ঘুমোতে যাওয়ার আগে ভুলেও খাবেন না অ্যাপেল সিডার ভিনিগার । বিশেষজ্ঞদের মতে, এর ফলে ইসোফেগাস ক্ষতিগ্রস্ত হয়।

৪) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অ্যাপেল সিডার ভিনিগার খেতে হবে সকালে খালি পেটে। তারপর ৩০ মিনিট শরীরকে বিশ্রাম দিয়ে খেতে হবে অন্য কোনও খাবার।

৫) অ্যাপেল সিডার ভিনিগার কখনও সরাসরি খাবেন না। এক চামচ পরিমাণ অ্যাপেল সিডার ভিনিগার এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৬) দাঁতের জন্য ক্ষতিকর অ্যাপেল সিডার ভিনিগারে থাকা অ্যাসিড। এটি দাঁতের এনামেল নষ্ট করে দিতে পারে। সেই আশঙ্কা কাটাতে অ্যাপেল সিডার ভিনিগার খান ইষদুষ্ণ গরম জলে মিশিয়ে।

Related Articles