Sambad Samakal

Vaccination: ভাঁড়ার শূন্য, বন্ধ কোভিশিল্ড টিকা

Aug 5, 2021 @ 11:16 pm
Vaccination: ভাঁড়ার শূন্য, বন্ধ কোভিশিল্ড টিকা

এর আগে কোভ্যাক্সিন না থাকায় টানা চারদিন কলকাতার ৪০টি সেন্টারে টিকা বন্ধ ছিল। এবার টিকা সংকটে বন্ধ হচ্ছে কোভিশিল্ডও। শুক্রবার থেকে কলকাতার ১০২টি পুর স্বাস্থ্য কেন্দ্র ও ৫০টি মেগাসেন্টারে কোভিশিল্ড টিকাকরণ বন্ধ থাকছে বলে জানালেন কলকাতা পুরসভার স্বাস্থ্য বিষয়ক প্রশাসক, বিধায়ক অতীন ঘোষ। তিনি জানান, পুরসভার কোভিশিল্ড ভাঁড়ার আপাতত শূন্য।
শুধু কলকাতা পুর এলাকাই নয়, রাজ্য জুড়েই ভ্যাকসিনের আকাল। আর তা নিয়েই বিক্ষোভে উত্তাল গোটা রাজ্য। কখনও বর্ধমান, কখনও দুর্গাপুর, কখনও বা বারাসত নয়তো অন্য কোথাও। বচসা, অশান্তি, হাতাহাতি পর্যন্ত ঘটছে। পরিস্থিতি এমনই যে, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়েও টিকা না পাওয়ায় বিক্ষোভ দেখানো সাধারণ মানুষের ওপর লাঠি চালাতে বাধ্য হচ্ছে পুলিশ। বৃহস্পতিবারও এমনই ঘটনায় উত্তপ্ত হল উত্তর ২৪ পরগনার আশকনগর। পরিস্থিতি সামাল দিতে লাঠি চালাতে হয় পুলিশকে। আর এই সংকট মেটাতেই ফের ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
সেই প্রসঙ্গ টেনে এদিন অতীন ঘোষ অভিযোগ করেন, ‘মুখ্যমন্ত্রী বারবার অনুরোধ করা সত্ত্বেও কেন্দ্রীয় সরকার কোভিশিল্ড না পাঠানোয় টিকাকরণ নিয়ে শহরে সংকট তৈরি হল।’ কবে থেকে ফের দেওয়া হবে কোভিশিল্ড? অতীন ঘোষ জানান, ‘কবে কেন্দ্র ফের কোভিশিল্ড পাঠাবে, তা জানা নেই। কেন্দ্র টিকা পাঠালে আবার টিকা দেওয়া হবে।’
তবে স্টক না থাকায় কোভিশিল্ড টিকাকরণ বন্ধ থাকলেও ৩৯টি হেলথ সেন্টার ও রক্সি সিনেমার মেগা সেন্টারে কোভ্যাক্সিন দেওয়া হবে বলে জানান তিনি।
এদিকে কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কায় যখন প্রহর গুনছে সবাই, সেই সময়ই ১৫২টি কেন্দ্রে টিকাকরণ বন্ধ হওয়ায় সংকট বাড়তে পারে বলে আশঙ্কা পুর কর্তৃপক্ষের। বিশেষ করে, যাঁদের দ্বিতীয় ডোজ নেওয়ার কথা তাঁদের নিয়েই বেশি উদ্বেগ।

Related Articles