Sambad Samakal

UGC: নেট পরীক্ষার দিন ঘোষিত, জেনে নিন আবেদনের শেষ তারিখ

Aug 11, 2021 @ 8:09 pm
UGC: নেট পরীক্ষার দিন ঘোষিত, জেনে নিন আবেদনের শেষ তারিখ

করোনা মহামারীর মধ্যেও ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার পর এবার তথাকথিত ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) পরীক্ষা হতে চলেছে। নেট পরীক্ষার দিনক্ষণের কথা ঘোষণা করল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি)।

ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের তরফে জানানো হয়েছে, ২০২০ সালের ডিসেম্বরের পরীক্ষা এবং ২০২১ সালের জুন মাসের পরীক্ষা একসঙ্গে নেওয়া হবে। চলতি বছরের ৬ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত এই দুই পরীক্ষা একযোগে নেওয়া হবে। এই পরীক্ষার জন্য ইতিমধ্যে অনলাইনে আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়ে গিয়েছে। চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনপত্র জমা দেওয়ার শেষদিন ৫ সেপ্টেম্বর হলেও অনলাইনে ফি জমা দেওয়া যাবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনপত্র সংশোধনেরও সুযোগ থাকবে। ৭ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনেই আবেদনপত্র সংশোধন করা যাবে।

অন্যদিকে, নেট পরীক্ষা নির্ধারিত সময়সীমার মধ্যে দুই শিফটে হবে। প্রথম শিফট চলবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফট চলবে বিকেল ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরীক্ষা হবে কম্পিউটার বেসড টেস্টের মাধ্যমে। এতে দু’টি পেপার থাকবে, উভয় পেপারেই মাল্টিপল অ্যানসার ফরম্যাট অনুসরণ করা হবে বলে জানা গিয়েছে।

আরও বিস্তারিত তথ্য জানার জন্য ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে https://ugcnet.nta.nic.in/ -এ ক্লিক করতে পারেন।

উল্লেখ্য, দেশের করোনা পরিস্থিতির জেরে ২০২০ সালের ডিসেম্বরে যে পরীক্ষা হওয়ার কথা ছিল, তার আয়োজন করা যায়নি। একইভাবে ২০২১ সালের জুন মাসের পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি।

Related Articles