Sambad Samakal

Taxi : ওলা-উবের ভাড়া বেশি, কী করবেন তাহলে?

Aug 13, 2021 @ 12:00 pm
Taxi : ওলা-উবের ভাড়া বেশি, কী করবেন তাহলে?

অফিসের কাজ শেষ করতে কাল একটু বেশি রাতই হয়ে গিয়েছিল রীতার। ডেস্কটপ শাট ডাউন করে হাতের ঘড়ির দিকে তাকিয়ে দেখেন, ৮ টা ১০। এদিকে বাইরে মুসল বৃষ্টি। ১০ তলার কর্পোরেট সেন্ট্রাল এসি লাগানো অফিসে নিজের চেম্বারে বসে বাইরের এই আবহাওয়া বিন্দুমাত্র আঁচ করতে পারেননি রীতা। ব্যালকনির স্মোকিং জনে দাঁড়িয়ে একটা সিগারেট ধরিয়ে হাতের মোবাইলে শুরু হল অ্যাপ ক্যাব সার্চিং। কিন্তু একী! অন্য দিন যে ভাড়াটা থাকে ৯০ থেকে ১০০ টাকার মধ্যে, সেটাই ২৯৩ টাকা দেখাচ্ছে!!
রীতা একা নয়, অ্যাপ ক্যাবের ওপর যাঁরা নির্ভর করেন, তাঁদের আখছারই এমন অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়। আর অন্য কোনও উপায় না থাকায় বাধ্য হয়েই খসাতে হয় বাড়তি গাঁটের কড়ি। কিন্তু এবার RYDE- এর হাত ধরে এই সমস্যা থেকে মুক্তি মিলতে চলেছে।
পেট্রোল ডিজেলের মাত্রাতিরিক্ত মূল্যবৃদ্ধির জেরে এমনিতেই ওলা-উবেরের ভাড়া বেড়েছে। কিন্তু মুশকিল হল, বিভিন্ন হাই ডিম্যান্ড টাইমে লাফিয়ে লাফিয়ে ভাড়া বাড়িয়ে দেয় এই অ্যাপ ক্যাব সংস্থাগুলি। এই হাই ডিম্যান্ড টাইমের মধ্যে রয়েছে সকাল সন্ধের অফিস টাইম। পাশাপশি একটু বৃষ্টি হলে বা রাত বাড়লেও হাই ডিমান্ড টাইম ধরে নিয়ে ভাড়া বাড়িয়ে দেওয়া হচ্ছে।
যাত্রীদের এই অসুবিধার কথা মাথায় রেখেই কলকাতায় নতুন অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে এল RYDE। সংস্থার দাবি, এই অ্যাপ ক্যাবে চাহিদা যোগানের নিয়ম মেনে কখনও বাড়তি ভাড়া নেওয়া হবে না। নতুন এই অ্যাপ ক্যাবে ভাড়া পড়বে প্রতি কিলোমিটারে ১৫ টাকা এবং তার সঙ্গে যুক্ত হবে বেস ভাড়া ৩৫ টাকা। অর্থাৎ কোনও যাত্রী ৩ কিলোমিটার গেলে তাঁকে ভাড়া বাবদ দিতে হবে ৫x১৫+৩৫= ১১০ টাকা। দিনের যে কোনও সময় পরিষেবা নিলেও ভাড়া অপরিবর্তিত থাকবে। এমনকী, ঝড়, জল বা দুর্যোগের সুযোগ নিয়েও ভাড়া বাড়ানো হবে না। শুধু তাই নয়, রাতের শহরে মহিলা যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে রাতে ১৬ জন মহিলা ড্রাইভারও নিয়োগ করেছে এই সংস্থা।
ভাবছেন কীভাবে বুক করবেন? সাধারণ মানুষের কথা মাথায় রেখে বুকিং প্রক্রিয়াও অত্যন্ত সরল করেছে এই অ্যাপ ক্যাব সংস্থা। হাতে থাকা স্মার্ট ফোনে RYDE অ্যাপ ইনস্টল করে করে ক্যাব বুক করতে পারবেন। পাশাপাশি অ্যাপে যাঁরা সচ্ছন্দ নন, তাঁরা ২৪x৭ ফোন করেও বুক করতে পারবেন ক্যাব। বুকিং নম্বরটি হল – 9836111222।
আপাতত এক হাজার গাড়ি নিয়ে শুক্রবার থেকেই পরিষেবা শুরু করল নতুন এই অ্যাপ ক্যাব সংস্থা।

Related Articles