Sambad Samakal

Weather Update: কবে কমবে দাবদাহ! কী জানাল হাওয়া অফিস?

Apr 28, 2024 @ 8:21 pm
Weather Update: কবে কমবে দাবদাহ! কী জানাল হাওয়া অফিস?

তীব্র দাবদাহ থেকে মিলতে চলেছে মুক্তি। টানা তাপপ্রবাহের মধ্যে রবিবার সন্ধ্যায় স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। জানাল, আগামী সপ্তাহেই নামবে তাপমাত্রার পারদ, স্বস্তির বৃষ্টিতে ভিজবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। কমবে লু-র দাপট।
আলিপুর আবহাওয়া দপ্তরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত জানান, “আগামী ৫ মে থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।” তিনি বলেন, প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে। উত্তর গোলার্ধে তৈরি হওয়া অক্ষরেখা ঘড়ির কাঁটার বিপরীতে দক্ষিণ দিকে আসবে। তার ফলে ভিজতে পারে দক্ষিণবঙ্গ।
হওয়া অফিস জানিয়েছে, রবিবার রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩। সোমবারও তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। প্রচণ্ড উষ্ণ পশ্চিমি হাওয়ার দাপট চলছে। ফলে আপাতত পরিস্থিতির কোনও বদল নেই। প্রতিদিন সন্ধ্যার পর বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া বাংলায় ঢুকলেও তা বেশ দুর্বল। সোমবার থেকে ৪ মে পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।
সাম্প্রতিক অতীতে এপ্রিল মাসে এমন তাপপ্রবাহের সাক্ষী থাকেনি তিলোত্তমা। আবহাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিলে সর্বাধিক তিনটি স্পেল তাপপ্রবাহ হয়েছে। কিন্তু চলতি বছর এপ্রিলে মোট ৯ দিনের তাপপ্রবাহের সাক্ষী থাকল কলকাতা সহ দক্ষিণবঙ্গ। ২০০৯ সালে এপ্রিলে ২টি তাপপ্রবাহের স্পেল ছিল। ৪ দিন করে মোট ৮ দিন। এবছর ভাঙল সেই রেকর্ডও।

Related Articles