Sambad Samakal

Kabul: উড়ন্ত বিমানের চাকায় চেপেও বেঁচে গেছেন ২৮ জন!

Aug 17, 2021 @ 2:26 am
Kabul: উড়ন্ত বিমানের চাকায় চেপেও বেঁচে গেছেন ২৮ জন!

তালিবান দখল নেওয়ার পর বিমানের চাকা জড়িয়ে ধরে কাবুল ছেড়ে পালানোর মরিয়া চেষ্টা ব্যর্থ হল। মাঝ আকাশে উড়ন্ত বিমানের চাকা থেকে ছিটকে পড়ে মর্মান্তিক মৃত্যু হল তিনজনের। ঘটনার ভয়াবহতায় আঁতকে উঠেছে গোটা বিশ্ব। তবে এই প্রথম নয়, এর আগেও একাধিকবার উড়ন্ত বিমানের চাকায় চেপে সফর করতে গিয়ে আকাশ থেকে ছিটকে পড়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। আবার বিশ্বকে অবাক করে দিয়ে প্রাণে বেঁচেও গিয়েছেন কেউ কেউ। FAA (ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন) সূত্রে সামনে এল সেই তথ্য।
বিমানের চাকার খোলে লুকিয়ে যাঁরা ভ্রমণের চেষ্টা করেন, ইংরেজিতে তাঁদের বলা হয় ‘স্টোঅ্যাওয়ে’। FAA-র পরিসংখ্যান অনুযায়ী, গত ৭২ বছরে ১১২টি বিমানে ১২৬ জন এই ভাবে লুকিয়ে সফরের চেষ্টা করেছেন। এই ১২৬ জন স্টোঅ্যাওয়ের মধ্যে ৯৮ জন সফরকালেই মারা গেছেন। এঁদের কেউ আকাশ পথে উড়ন্ত বিমান থেকে ছিটকে পড়ে মারা গেছেন, আবার বিমানের চাকার মধ্যেই মৃত্যু হয়েছে কারও কারও। তবে আশ্চর্য্যজনকভাবে বেঁচে গেছেন ২৮ জন। বেআইনি এই কাজের জন্য বিমান অবতরণের পর তাঁদের গ্রেফতারও করা হয়েছে।
বিশ্বের ৪০টি দেশে বিভিন্ন সময় এই স্টোঅ্যাওয়ের ঘটনা ঘটেছে। যার মধ্যে সবচেয়ে এগিয়ে কিউবা। এই দেশে ৯টি স্টোঅ্যাওয়ের ঘটনা ঘটে। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে চিন (৭টি) ডমিনিকান রিপাবলিক (৮টি) দক্ষিণ আফ্রিকা (৬টি) এবং নাইজেরিয়া (৬টি)।

Related Articles