Sambad Samakal

Kabul: ভারত-মার্কিন কথা, তালিবানি মদতে পাক সন্ত্রাস দমনে পাশে আমেরিকা

Aug 17, 2021 @ 12:07 pm
Kabul: ভারত-মার্কিন কথা, তালিবানি মদতে পাক সন্ত্রাস দমনে পাশে আমেরিকা

কাবুলে তালিবানি শাসন জারি হওয়ার পর থেকেই গত দুদিনে চরম অরাজক পরিস্থিতি তৈরি হয়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, দেশ ছাড়ার হুড়োহুড়ির মধ্যেই কাবুলের বিমানবন্দরে গুলি চালিয়েছে তালিবান। মৃত্যু হয়েছে পাঁচ জনের। বন্ধ করে দেওয়া হয়েছে সেদেশের বিমানবন্দর, আকাশপথও। তবে বায়ুসেনার সাহায্যে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে তৎপর ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রও আফগানিস্তানে আটকে থাকা মার্কিন নাগরিকদের দেশে ফেরাচ্ছে। এই অবস্থায় আবার রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে প্রকাশ্যেই তালিবানের পাশে দাঁড়িয়েছে চিন, পাকিস্তান। ফলে ভারতের সীমান্ত সুরক্ষা আরও সংকটে পড়ার আশঙ্কা তৈরি হচ্ছে। তবে ভারতকে এবিষয়ে আশ্বস্ত করল আমেরিকা। মঙ্গলবার টুইট করে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একথা জানান।
বিদেশমন্ত্রীর আশঙ্কা, তালিবানি মদতে এবার আরও ফুলেফেঁপে উঠবে হাক্কানি নেটওয়ার্ক, লস্কর ও জইশের মতো জঙ্গি সংগঠনগুলি। ফলে ভারতের জন্য কাশ্মীর সীমান্তে বিপদ আরও বাড়বে। এই অবস্থায় মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বললেন জয়শংকর। এদিন টুইট তিনি লেখেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে মার্কিন সেক্রেটারি ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনা হয়েছে। তিনি সাহায্যের আশ্বাস দিয়েছেন এই বিষয়ে আমেরিকার সহযোগীতা প্রশংসনীয়।
সূত্রের খবর, সোমবার রাতে কাবুলের ভারতীয় দূতাবাসটি কার্যত বন্ধ করে দেওয়া হয়েছে। রাষ্ট্রদূত-সহ ওই দূতাবাসে কর্মরত সমস্ত ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি।

Related Articles