Sambad Samakal

Ration: পরিকাঠামোর অভাবে থমকে প্রকল্প, কবে শুরু হবে দুয়ারে রেশনের ট্রায়াল?

Aug 27, 2021 @ 11:18 pm
Ration: পরিকাঠামোর অভাবে থমকে প্রকল্প, কবে শুরু হবে দুয়ারে রেশনের ট্রায়াল?

নেই পর্যাপ্ত পরিকাঠামো। তাই আপাতত থমকে গেল রাজ্যে দুয়ারে রেশন প্রকল্পের ট্রায়াল। ফলে পূর্ব ঘোষণা মতো আগামী ১ সেপ্টেম্বর থেকে এই ট্রায়াল শুরু করা যাচ্ছে না। শুক্রবার রেশন ডিলারদের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। আরও ১৫ দিন পর এই ট্রায়াল শুরুর পক্ষে মত দিয়েছেন রেশন ডিলাররা।

বাড়ি বাড়ি রেশন পৌঁছানোর জন্য ডিলারদের গাড়ি কিনতে এক লক্ষ টাকা ভরতুকি দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ডিলাররা। তাঁদের বক্তব্য, সরকারি ভরতুকি পেলেও ডিলারদের ট্যাঁক থেকে বাকি টাকা ব্যয় করা সম্ভব নয়। এদিন এই জট কাটাতেই রেশন ডিলারদের সঙ্গে বৈঠক করেন খাদ্যমন্ত্রী।  

ডিলারদের পক্ষ থেকে জানানো হয়, গাড়ি নিয়ে মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে রেশন বিলি করতে যে ন্যূনতম পরিকাঠামো দরকার, তার অনেকটা এখনও ডিলারদের হাতে আসেনি। যেমন, গাড়ির ব্যবস্থা হয়নি। ই-পস মেশিন বয়ে নিয়ে যাওয়া সমস্যার। বাড়ি গিয়ে রেশন বিলির জন্য মজুরিবাবদ অতিরিক্ত কমিশন প্রয়োজন। এখন সরকারি নিয়ম অনুযায়ী ৭৫ টাকা কমিশন পান ডিলাররা। তা কুইন্টাল প্রতি ২০০ টাকা ধার্য করার দাবি তুলেছেন ডিলাররা। প্যাকেজিংয়ের জন্য আলাদা আরও ৪০ টাকা দাবি ডিলারদের। এর সঙ্গেই গাড়ি নিয়ে সমস্যার কথাও খাদ্যমন্ত্রীকে জানিয়েছেন ডিলাররা।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানান, সেপ্টেম্বর মাসের শেষ ১৫ দিন ট্রায়াল দেওয়া হবে। তার ফিডব্যাক খাদ্য দফতরকে দেওয়া হবে। খাদ্যমন্ত্রী প্রাথমিকভাবে সেই প্রস্তাব মেনে নিয়েছেন বলেই রেশন ডিলার সংগঠন সূত্রে জানা গিয়েছে। তিনিও ফিডব্যাক চেয়েছেন। তবে কমিশনের দাবিতে ডিলাররা অনড়।

উল্লেখ্য ভাইফোঁটার দিন থেকেই দুয়ারে রেশন প্রকল্প চালুর কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে ট্রায়াল পিছিয়ে যাওয়ায় তাই প্রকল্পের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন উঠেছে।

Related Articles