Sambad Samakal

লক্ষ্মীপুজোয় বিচার চাইতে হাজির ‘নির্ভয়া’

Oct 20, 2021 @ 9:37 pm
লক্ষ্মীপুজোয় বিচার চাইতে হাজির ‘নির্ভয়া’

সোমনাথ লাহা

সমাজের বুকে নিরন্তর ব্যাধির মতো ক্রমাগত বেড়েই চলেছে ধর্ষণের ঘটনা। এবার যখন ধন-সমৃদ্ধির দেবী আরাধনায় ব্যস্ত সকলে, তখন দয়া কিংবা ভিক্ষা নয়, সরাসরি ন্যায়বিচারের দাবি নিয়ে হাজির ‘নির্ভয়া’। কান্নায় ভেজা চোখমুখ, ধর্ষণ পরবর্তী অপমান, অসন্মান নিয়ে তিলে তিলে মৃত্যুর সঙ্গে লড়াই করা। সবটাই যেন ফুটে উঠেছে যন্ত্রণাবিদীর্ণ একটি মেয়ের চোখেমুখে। কোজাগরী পূর্ণিমায় এবার এমন একটি জ্বলন্ত পোস্টার তথা ফার্স্ট লুক হিসেবে দর্শকদের সামনে হাজির পরিচালক অংশুমান প্রত্যুষের ছবি ‘নির্ভয়া’। ছবির পোস্টার জুড়েও রয়েছে সেই বার্তা। দয়া নয়, ন্যায়বিচারের দাবি জানায় সে। দেবীরূপে পূজিত হ‌ওয়া নারী কেন ধর্ষিত হবে সমাজে বারবার?ছবির নাম‌ও শরীরের শিরায় উপশিরায় ব‌ইয়ে দেয় ঠান্ডাস্রোত।

২০১২-র ডিসেম্বরে কনকনে ঠান্ডায় রাজধানী দিল্লিতে ঘটেছিল নির্ভয়া গণধর্ষণ কাণ্ড। তার নারকীয় বিভৎসতা দেখে শিউরে উঠেছিল গোটা দেশ। সেই ঘটনার দোষীদের শাস্তি দিতে সময় লেগেছিল সাত বছর। সেই ঘটনাকেই বড়পর্দায় নিয়ে আসছেন পরিচালক অংশুমান প্রত্যুষ। প্রত্যুষ এন্টারটেনমেন্ট ও অমৃক এন্টারটেনমেন্ট স্পেস এর যৌথ প্রযোজনায় নির্মিত এই ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন সব্যসাচী চক্রবর্তী, শ্রীলেখা মিত্র, গৌরব চক্রবর্তী, প্রিয়াঙ্কা সরকার ও শান্তিলাল মুখোপাধ্যায়ের মতো বলিষ্ঠ শিল্পীরা। এছাড়াও এই ছবির হাত ধরেই বড় পর্দায় পা রাখতে চলেছেন ছোটপর্দার জনপ্রিয় শিশুশিল্পী হিয়া দে। ছোটপর্দায় ‘পটলকুমার গান‌ওয়ালা’ মেগা ধারাবাহিকে নামভূমিকায় দর্শকমনে জায়গা করে নিয়েছিল হিয়া। সম্প্রতি তাকে দেখা যাচ্ছে স্টার জলসার মেগা ধারাবাহিক ‘ফেলনা’-তে।

ধর্ষণ রুখতে কঠোর আইন, নজিরবিহীন সাজার কথা তোলা হলেও ধর্ষিতার কথা কি একবারও ভেবে দেখি আমরা? ধর্ষকের শাস্তিতেই কি সঠিক অর্থে সুবিচার পায় সে? এইসব জ্বলন্ত প্রশ্ন‌ই উঠে আসবে এই ছবির হাত ধরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *