Sambad Samakal

Tollywood: সম্পর্ক এমন‌ও হয়! বাবা-মেয়ের নষ্ট সম্পর্কের আখ্যান ‘অপরাজিতা’য়

Dec 25, 2021 @ 3:42 am
Tollywood: সম্পর্ক এমন‌ও হয়! বাবা-মেয়ের নষ্ট সম্পর্কের আখ্যান ‘অপরাজিতা’য়

সোমনাথ লাহা

এক ছাদের নীচে বাবা-মেয়ের সহাবস্থান। অথচ তাদের মধ্যে রয়েছে যোজন মাইলের দূরত্ব। বছরের পর বছর একসঙ্গে বসবাস করেও কথা নেই তাদের মধ্যে। বাবা-মেয়ের সম্পর্ক কি সত্যিই এমনটা হতে পারে! এহেন বিষয়ভাবনা নিয়েই পরিচালক রোহন সেনের ছবি ‘অপরাজিতা’।

এটি পরিচালকের দ্বিতীয় ছবি। ‘এভাবেই গল্প হোক’-এর পরে আবার এই ছবিতে সম্পর্কের গল্প বুনেছেন পরিচালক। এবার তাঁর ছবিতে ফুটে উঠবে বাবা-মেয়ের নষ্ট হয়ে যাওয়া সম্পর্কের প্রতিচ্ছবি। মাতৃহারা মেয়ের সঙ্গে সেখানে বাবার যোগাযোগের মাধ্যম বলতে একটা ডায়েরি। যেখানে প্রতিদিন দিনলিপির মতো ফুটে ওঠে বাবা-মেয়ের ছকে বাঁধা বাক্যালাপ।

কিছুক্ষণ এন্টারটেনমেন্টের ব্যানারে নির্মিত এই ছবিতে বাবা ও মেয়ের চরিত্রে অভিনয় করছেন শান্তিলাল মুখোপাধ্যায় এবং তুহিনা দাস। ছবিতে তুহিনা অভিনীত চরিত্রের নাম অপরাজিতা। অপরাজিতার প্রেমিকের ভূমিকায় রয়েছেন দেবতনু। শান্তিলালের চিকিৎসক বন্ধুর চরিত্রে রয়েছেন রাণা বসু ঠাকুর। এক অর্থে দেখতে গেলে, এই প্রথমবার পর্দায় বাবা-মেয়ের চেনা ছক ভাঙতে চলেছেন শান্তিলাল ও তুহিনা।

শুক্রবার প্রকাশ্যে এল ছবির ফার্স্ট লুক পোস্টার। এই ছবির হাত ধরে প্রথমবার একসঙ্গে কাজ করছেন শান্তিলাল ও তুহিনা। প্রসঙ্গত রোহনের প্রথম ছবিতেও কাজ করেছিলেন শান্তিলাল। কমবয়সী এই পরিচালকের পরিণত ভাবনা রীতিমতো অবাক করেছে অভিনেতাকে। সেই কারণেই এই ছবিতে কাজ করতে রাজি হয়েছেন শান্তিলাল। এরকম চরিত্রে কাজ করার সুযোগ এর আগে তিনি পাননি। তাই সুযোগ পাওয়া মাত্রই রাজি হয়ে গিয়েছেন।

অপরদিকে অপর্ণা সেনের ‘ঘরে বাইরে আজ’, অরিত্র সেন পরিচালিত সিরিজ ‘দময়ন্তী’ -তে নিজের অসাধারণ অভিনয়ের সুবাদে টালিগঞ্জের অন্যতম প্রতিভাসম্পন্না অভিনেত্রী হিসেবে একটা জায়গা করে নিয়েছেন তুহিনা। মাতৃহারা একটি মেয়ে, যে কিনা দিনের শেষে একা। কারণ, বাবার সঙ্গে তার নষ্ট হয়ে যাওয়া সম্পর্ক। অফিস ফেরত তার কাছে প্রেমিকের সান্নিধ্যটুকুই খোলা বাতাস। এছাড়া তার জীবনের বাকিটা পুরোপুরি পানসে। এমন চরিত্রে অভিনয় করতে গিয়ে নিজের জমানো অনুভূতি উগরে দিয়েছেন অভিনেত্রী। ‘অপরাজিতা’-র মতোই তিনিও তাঁর নিজের মতো করেই বাঁচেন। কাঁথির মেয়ে তুহিনা শহরে এসে চলতে গিয়ে ওঠাপড়ার হাত ধরে আঘাত সামলাতে শিখে গিয়েছেন। ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন পরিচালক স্বয়ং।

সংগীত পরিচালনায় কৃষ্ণেন্দু রাজ আচার্য। সিনেমাটোগ্রাফার রিপন হোসেন। সম্পাদনায় সায়ন্তন নাগ। এক‌ই ছাদের নীচে থাকা বাবা-মেয়ের কথা বলা কেন বন্ধ? ভালো-খারাপের বিভেদের একটি নতুন দিক এই ছবির মধ্যে দিয়ে উন্মোচিত করতে চান পরিচালক। যা দেখে দর্শক‌ও ভাবতে বাধ্য হন যে, সম্পর্ক এমন‌ও হয়!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *