Sambad Samakal

Electric Vehicle: ভারতে টেসলার আগমন বিশ বাঁও জলে

Feb 5, 2022 @ 12:43 pm
Electric Vehicle: ভারতে টেসলার আগমন বিশ বাঁও জলে

ধনকুবের এলন মাস্কের সংস্থা টেসলার বৈদ্যুতিক গাড়ি ভারতের পথে ছুটবে এই দৃশ্য আপাতত স্বপ্নেই থেকে যাচ্ছে। টেসলার জন্য আলাদা করে কর কাঠামো বিন্যাসে রাজি নয় ভারত সরকার। ফলে এলন মাস্কের ২০১৯-এর ঘোষণা মতো টেসলা ভারতে আসা পিছিয়েই গেল। তারপরেই টেসলার জন্য নতুন কর বিন্যাসের আবেদন করেছিলেন এলন মাস্ক। কিন্তু সরকার এই আবেদনে সাড়া দিতে আগ্রহী নয়।

সরকার দেশে যন্ত্রাংশ জুড়ে উৎপাদিত ইলেক্ট্রিক গাড়ির জন্যই কর মকুব করার প্রকল্প রেখেছে। তাই নতুন করে কর বিন্যাস সম্ভব নয় বলে পরোক্ষে টেসলার আবেন নামঞ্জুর করে দিয়েছেন সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের চেয়ারম্যান বিবেক জোহরি। বর্তমান কর ও নিয়ম মেনে কোনো বৈদেশিক বিনিয়োগ বৈদ্যুতিন গাড়ি উৎপাদন ক্ষেত্রে এলে সরকার স্বাগত জানাবে বলেও তিনি জানান।

ফলে টেসলা ভারতে উৎপাদন অবাধ বিক্রয় এখন অনেকটাই অসম্ভব হয়ে গেল। মার্কিন যুক্তরাষ্ট্রের এই গাড়ির বর্তমান উৎপাদন মূল্যে ভারতে আমদানি করলে বিভিন্ন মডেল কোটি টাকা দাম হতে পারে বলে অনুমান। আর নতুন কর বিন্যাস না হলে ধনকুবের এলন মাস্ক ভারত নিয়ে আগ্রহী হবেন বলেও মনে হয় না। ফলে ভারতে টেসলার ভবিষ্যৎ আঁধারেই থেকে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *