Sambad Samakal

Mamata Security: পীযুষ পাণ্ডের হাত ধরে মুখ্যমন্ত্রীর নিরাপত্তাতেও এসপিজি আদল?

Jul 7, 2022 @ 12:55 am
Mamata Security: পীযুষ পাণ্ডের হাত ধরে মুখ্যমন্ত্রীর নিরাপত্তাতেও এসপিজি আদল?

সুশ্বেতা ভট্টাচার্য

খোলনলচে বদলে যেতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা পরিকাঠামোর। মুখ্যমন্ত্রীর বাড়িতে আগন্তুক ঢুকে পড়ার জেরে বুধবার সরিয়ে দেওয়া হল মুখ্যমন্ত্রীর নিরাপত্তাবাহিনীর প্রধান, রাজ্যের ডিরেক্টর অফ সিকিউরিটি বিবেক সহায়কে। তাঁর জায়গায় আনা হল একসময় এসপিজি (স্পেশাল প্রোটেকশন গ্রুপ)-তে কর্মরত, দেশ বিদেশের নিরাপত্তা পরিকাঠামো সম্পর্কে বিশেষ অভিজ্ঞতাসম্পন্ন দুঁদে অফিসার পীযূষ পাণ্ডেকে। সেই কারণেই মনে করা হচ্ছে, মুখ্যমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা এবার ঢেলে সাজানো হবে এসপিজির আদলেই। আর এই কাজে পীযুষ পাণ্ডের যোগ্য সহযোগী হবেন ব্যারাকপুরের সদ্য প্রাক্তন সিপি মনোজ কুমার ভার্মা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অত্যন্ত আস্থাভাজন রাফ অ্যান্ড টাফ এই পুলিশ অফিসারকে এদিনই ডেপুটি ডিরেক্টর অফ সিকিউরিটি পদে বদলি করে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর গুরুত্বপূর্ণ দায়িত্বে আনা হয়েছে।

ডিরেক্টর অফ সিকিউরিটি পদ থেকে বিবেক সহায়কে সরিয়ে দেওয়ার ঘটনাকে মুখ্যমন্ত্রীর বাড়িতে অনুপ্রবেশের ঘটনার জের বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। পীযুষ পাণ্ডে একদা প্রধানমন্ত্রী মনমোহন সিংহর স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)-এ ডেপুটেশনে ছিলেন। সেই সময় প্রধানমন্ত্রী মনমোহন সিংহর সঙ্গে লাতিন আমেরিকা, ইউরোপ সহ বহু দেশে একাধিক সফর করেছেন তিনি। সেখানে স্থানীয় প্রশাসন ও পুলিশের সঙ্গে সমন্বয় রেখে নিরাপত্তার বন্দোবস্তও দেখভাল করতেন তিনিই। ফলে প্রধানমন্ত্রীর নিরাপত্তার ক্ষেত্রে কী ধরনের বন্দোবস্ত থাকা দরকার, সে ব্যাপারে পীযূষ পাণ্ডের বিশেষ অভিজ্ঞতা রয়েছে। আর এবার সেই অভিজ্ঞতাকেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় কাজে লাগাতে চায় রাজ্য।

উল্লেখ্য, দু’দফায় দীর্ঘদিন ব্যারাকপুরে পুলিশ কমিশনারের দায়িত্ব সামলেছেন দক্ষ আইপিএস অফিসার মনোজ ভার্মা। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের পর অশান্ত ব্যারাকপুরকে শান্ত করতে তাঁর ওপর আস্থা রাখেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৎকালীন ডেপুটি পুলিশ কমিশনার অজয় ঠাকুরকে সঙ্গে নিয়ে দক্ষ হতে সফলভাবে সেই দায়িত্ব সামলান মনোজ ভার্মা। একুশে বিধানসভা ভোটের সময় রুটিন বদলি হলেও ভোট মিটতেই ফের মনোজ ভার্মাকে ব্যারাকপুরের সিপির দায়িত্বে ফিরিয়ে আনা হয়।

Related Articles