Sambad Samakal

NEET: অন্তর্বাস না খুললে পরীক্ষায় বসার অনুমতি নয়? সামনে এল চাঞ্চল্যকর অভিযোগ

Jul 18, 2022 @ 9:50 pm
NEET: অন্তর্বাস না খুললে পরীক্ষায় বসার অনুমতি নয়? সামনে এল চাঞ্চল্যকর অভিযোগ

অন্তর্বাস না খুললে মিলবে না NEET (National Eligibility Entrance Test) পরীক্ষায় বসার অনুমতি। এমনই অভিযোগে তীব্র চাঞ্চল্য ছড়াল। অভিযোগ, চেকিংয়ের নামে ছাত্রীদের অন্তর্বাস খুলতে বাধ্য করেছেন পরীক্ষার দায়িত্বে থাকা শিক্ষাকর্মী ও আধিকারিকরা। ঘটনাটি ঘটেছে কেরালার কোল্লাম জেলার এক পরীক্ষাকেন্দ্রে।

অভিযোগ, পরীক্ষায় নকল রোখার নামে ছাত্রীদের হেনস্থা করা হয়েছে। কোট্টারাকারা পুলিশ স্টেশনে এক ছাত্রীর অভিভাবক এই মর্মে অভিযোগ দায়ের করেছেন। ওই অভিযোগ অনুযায়ী, কেরলের মারথোমা ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি সেন্টারে NEET পরীক্ষা দিতে আসা মহিলা পরীক্ষার্থীদের ব্রা খুলে লকারে রাখার নির্দেশ দেওয়া হয়। অন্যথায় পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হবে না বলেও জানানো হয়। অভিযোগ, পরীক্ষা হলে প্রবেশের সময় ছাত্রীদের চেকিংয়ের সময় মেটাল ডিটেকটরে অন্তর্বাসের হুক ধরা পড়ে। সেই কারণে নকল রোখার সাফাই গেয়ে ছাত্রীদের অন্তর্বাস খুলে পরীক্ষার হলে ঢোকার নির্দেশ দেওয়া হয়। অভিযোগকারী জানিয়েছেন, তাঁর মেয়ে এই শর্তে রাজি না হওয়ায় তাঁকে পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। যদিও National Testing Agency (NTA) গাইডলাইনে অন্তর্বাস নিয়ে কোনও আপত্তির কথা লেখা নেই। অভিযোগকারীর দাবি, ওই পরীক্ষাকেন্দ্রে ৯০ শতাংশ মহিলা পরীক্ষার্থীকে অন্তর্বাস খোলার পরই পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। এমনকী তাদের প্রশ্ন করা হয়, ”কোনটা বেশি গুরুত্বপূর্ণ? অন্তর্বাস না ভবিষ্যৎ?”

অভিযোগের পরেই নড়েচড়ে বসে প্রশাসন। ছাত্রীর বয়ান রেকর্ডের পাশাপাশি পুরো ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে পুলিশ। চিঠি লিখে National Testing Agency (NTA)-থেকে ঘটনাটি বিস্তারিত জানতে চেয়েছেন কেরালা শিক্ষামন্ত্রী আর বিন্দু।যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে কেরলের ওই ইনস্টিটিউট।

Related Articles