Sambad Samakal

Medica: বায়ু দূষণের ফলে কোন কোন রোগ বাসা বাঁধছে শরীরে? মেডিকার সচেতনতা শিবিরে কী বললেন চিকিৎসকরা?

Aug 2, 2022 @ 6:07 pm
Medica: বায়ু দূষণের ফলে কোন কোন রোগ বাসা বাঁধছে শরীরে? মেডিকার সচেতনতা শিবিরে কী বললেন চিকিৎসকরা?

সারা পৃথিবী জুড়ে বায়ু দূষণকে মৃত্যুর অন্যতম কারণ হিসেবে এড়িয়ে যাওয়া হয়। কিন্তু ভারতের মতো দেশে বায়ুদূষণ দ্বিতীয় সর্বোচ্চ স্বাস্থ্যহানির কারণ। মঙ্গলবার মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল ও সেন্টার ফর ক্রনিক ডিজিজ কন্ট্রোলের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হওয়া সচেতনতা শিবিরে এমনই অভিমত প্রকাশ করলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। মেডিকা হাসপাতালে এদিনের সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন মেডিকা গ্রুপ অফ হসপিটালের চেয়ারম্যান ডা. অলোক রায়, সেন্টার ফর ক্রনিক ডিজিজ কন্ট্রোলের ডেপুটি ডিরেক্টর ডা. পূর্ণিমা প্রভাকরণ, মেডিকা হাসপাতালের পালমোনারি মেডিসিনের চিকিৎসক ডা. আর কে দাস সহ অন্যান্য অতিথিরা।

মেডিকা গ্রুপ অফ হসপিটালের চেয়ারম্যান ডা. অলোক রায় বলেন, “বায়ুদূষণ আমাদের শরীরের ওপর মারাত্মক কুপ্রভাব ফেলছে। তবে আমরা সকলে এই বিষয়ে সমান ভাবে সচেতন নই। বায়ু দূষণের ফলে ক্যান্সারের প্রবণতা ভয়ানক ভাবে বেড়ে যাচ্ছে। এই ক্যানসার আসলে ‘ম্যানমেড’। কারণ আমরা চাইলেই বায়ুদূষণ প্রতিরোধ করে এই পরিস্থিতির বদল ঘটাতে পারি।”

নিজেদের গবেষণালব্ধ তথ্য তুলে ধরে ডা. পূর্ণিমা প্রভাকরণ বলেন, “দূষিত স্থানে নিঃশ্বাস প্রশ্বাস নিলে ক্ষতিকারক পদার্থগুলি আমাদের শরীরের ভেতরে লাগাতার প্রবেশ করে। আমাদের শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলির ওপরে নেতিবাচক প্রভাব বিস্তার শুরু করে। বিশেষ করে শিশুদের কার্ডিও ভাসকুলার স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত করে। স্বাস্থ্য শিল্প সারা বিশ্বে প্রায় ৫ শতাংশ গ্রিন হাউস গ্যাস নিঃসরণ করে। তাই ভারতের মতো দেশে জলবায়ু-স্মার্ট স্বাস্থ্য পরিষেবা কেন্দ্র গড়ে তোলা অত্যন্ত প্রয়োজনীয়।”

পালমোনারি মেডিসিনের চিকিৎসক ডা. আর কে দাস বলেন, “প্রতি বছর প্রায় ৭ বিলিয়ন মানুষ বায়ুদূষণের প্রভাবে সারা বিশ্বে মারা যান। বায়ুদূষণের ফলে আমাদের ক্রনিক ও অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার, শ্বাস-প্রশ্বাসের সমস্যা, নিউমোনিয়া, স্ট্রোক, হার্টের রোগ দেখা দিতে পারে। তাই আমাদের সচেতন হতে হবে। সিগন্যালে গাড়ির স্টার্ট বন্ধ করে রাখার মতো ছোট ছোট পদক্ষেপ নিতে হবে। যাতে আমরা একটা সুন্দর দূষণমুক্ত পরিবেশে নিশ্বাস নিতে পারি।”

মেডিকা হাসপাতালে এদিনের বায়ুদূষণ বিষয়ক সচেতনতা শিবিরে সাধারণ চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে মেডিক্যাল পড়ুয়ারাও অংশগ্রহণ করেন।

Related Articles