Sambad Samakal

Hasina: নন্দনে শেখ হাসিনা শোনাবেন বঙ্গবন্ধুর সংগ্রাম-লড়াইয়ের কথা

Oct 26, 2022 @ 10:51 pm
Hasina: নন্দনে শেখ হাসিনা শোনাবেন বঙ্গবন্ধুর সংগ্রাম-লড়াইয়ের কথা

কলকাতায় শুরু হতে চলেছে চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব। আগামী ২৯ অক্টোবর, শনিবার রবীন্দ্রসদনে উৎসবের আনুষ্ঠানিক সূচনা করবেন বাংলাদেশের তথ‌্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।থাকার কথা পশ্চিমবঙ্গের তথ্য-প্রযুক্তি ও পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়,  চিত্র পরিচালক গৌতম ঘোষ, অভিনেত্রী জয়া আহসান সহ আরও বিশিষ্টরা।

পাঁচ দিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসবের প্রধান আকর্ষণ মেয়ে শেখ হাসিনার মুখে বঙ্গবন্ধুর লড়াইয়ের কাহিনী। হ্যাঁ, এই বিষয় নিয়েই প্রামাণ্য তথ্যচিত্র “হাসিনা আ ডটার্স টেল” নির্মাণ করেছেন বাংলাদেশের প্রখ‌্যাত পরিচালক রেজাউর রহমান খান পিপলু। যেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মুখে বলবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ লড়াই ও সংগ্রামের কথা। সাড়ে সাত কোটি বাঙালির উপর পাক সেনাদের অত‌্যাচার থেকে শুরু করে মুক্তিযুদ্ধের নানা রোমহর্ষক কাহিনী শোনাবেন মুজিব-কন্যা। শোনাবেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঢাকার ৩২ ধানমন্ডির বাড়িতে সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নৃশংস হত্যার কথা। বাংলাদেশের স্বাধীনতা লাভের ইতিহাস ও মুক্তিযুদ্ধের নানা অজানা ইতিহাস। ১৯৭৫ পরবর্তী সময়ের লড়াই এবং স্বাধীন বাংলাদেশকে আজকের উন্নয়নশীল বাংলাদেশে উন্নীত করতে তাঁর নেতৃত্বে সরকারের ঘাত প্রতিঘাত, কঠিন সংগ্রামের নানা অধ্যায়ও তুলে ধরবেন হাসিনা।

তথ্যচিত্রটি দেখানো হবে চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের প্রথম দিন, ২৯ অক্টোবর কলকাতার নন্দন প্রেক্ষাগৃহে। ওইদিন নন্দন ১ প্রেক্ষাগৃহে বিকেল ৩ টেয় দেখানো হবে ৭০ মিনিটের এই ছবিটি। ফের সন্ধ্যা ৬ টায় ছবিটি দেখানো হবে নন্দন ২ প্রেক্ষাগৃহেও।’’ জানালেন বাংলাদেশের উপরাষ্ট্রদূত আন্দলিব ইলিয়াস। বুধবার কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে কলকাতায় বাংলাদেশ উপ দূতাবাসের প্রেস সচিব রঞ্জন সেন জানান, ৫ দিন ব্যাপী এই বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে মোট ৩৭টি ছবি দেখানো হবে। যার মধ্যে থাকছে ২৫টি পূর্ণ দৈর্ঘ্যের ছবির পাশাপাশি প্রদর্শিত হবে ৮টি স্বল্পদৈর্ঘ্যের ছবি এবং ৪ টি প্রামাণ্য তথ্যচিত্র। উৎসব চলবে ২ নভেম্বর পর্যন্ত।

Related Articles