Sambad Samakal

Khadi Mela: রেশম, তসর, কেটিয়া, মসলিনের বিপুল সম্ভার! যোধপুর পার্কে শুরু খাদি মেলা

Dec 30, 2022 @ 8:23 pm
Khadi Mela: রেশম, তসর, কেটিয়া, মসলিনের বিপুল সম্ভার! যোধপুর পার্কে শুরু খাদি মেলা

হাতের নাগালে রেশম, তসর, কেটিয়া, মসলিনের বিপুল সম্ভার! হাল্কা শীতের আমেজ গায়ে মেখে আকর্ষণীয় সমস্ত সামগ্রী কিনতে চাইলে আপনাকে অবশ্যই আসতে হবে যোধপুর পার্কের তালতলা মাঠে রাজ্য খাদি মেলায়। শুক্রবার রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, শোভনদেব চট্টোপাধ্যায়, কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের হাত ধরে উদ্বোধন হয়ে গেল এই মেলার। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য খাদি বোর্ডের চেয়ারম্যান ও বিধায়ক কল্লোল খাঁ, রাসবিহারীর বিধায়ক দেবাশিস কুমার, ৯৩ ওয়ার্ডের কাউন্সিলর মৌসুমী দাস, খাদি বোর্ডের সদস্য বিধায়ক জুন মালিয়া সহ অন্যান্য অতিথিরা। আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা।

এদিনের অনুষ্ঠানে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, “খাদির সামগ্রীর জনপ্রিয়তা বর্তমানে বেড়েছে। গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করতে খাদি ও হস্তশিল্পের এই ধরনের প্রচার আরও দরকার। এই খাদি মেলা সেই কাজকে খুব ভালো ভাবেই সম্পন্ন করবে।” কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আসার পরে খাদির সামগ্রীর প্রচার ও প্রসারের জন্য ব্যাপক উদ্যোগ নিয়েছিল। সমস্ত স্কুলে স্কুলে খাদির তৈরি ইউনিফর্ম পাঠানোর উদ্যোগ নিয়েছিল আমাদের সরকার। যার ফলশ্রুতি হিসেবেই মানুষের কাছে খাদির জনপ্রিয়তা বেড়েছে।”

এবছরের রাজ্য খাদি মেলায় মোট ১১৩টি স্টল থাকছে। খাদি ছাড়াও নতুন গ্রামের কাঠের পুতুল, বর্ধমান ও বীরভূমের কাঁথাস্টিচ, মুর্শিদাবাদের রেশম বস্ত্র, মেদিনীপুরের মাদুর শিল্প, কোচবিহারের শীতল পাটির সামগ্রী পাওয়া যাবে এই মেলায়। এছাড়াও মিলবে জনতা খাদির পোশাক, যার মূল্য আপেক্ষিক ভাবে অনেকটাই স্বল্প।

Related Articles