Sambad Samakal

JU: যাদবপুরের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে চালু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবের ওপরে বিশেষ পাঠক্রম

Feb 9, 2023 @ 8:33 pm
JU: যাদবপুরের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে চালু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবের ওপরে বিশেষ পাঠক্রম

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও ভারতের স্বাধীনতার ৭৫ বছরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে শুরু হতে চলেছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ওপরে বিশেষ পাঠক্রম। বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রবেশদ্বারে ভারত-বাংলাদের মৈত্রী ফলকের উদ্বোধন করে একথা জানালেন কলকাতায় বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত আন্দালিব ইলিয়াস ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান অধ্যাপক ইমনকল্যাণ লাহিড়ী। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ওমপ্রকাশ মিশ্র সহ আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অন্যান্য অধ্যাপকরা।

এদিন আন্দালিব ইলিয়াস জানান, “যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার কাজ প্রায় শেষ পর্যায়ে। এর ফলে দু’দেশের সম্পর্ক যেমন আরও উন্নত হবে, তেমনই গবেষণার কাজে আরও অগ্রগতি হবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়-সহ বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর আদানপ্রদানও খুব দ্রুত শুরু হতে চলেছে। আমরা এই বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে সবরকমের সাহায্য করব।”

অন্যদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান অধ্যাপক ইমনকল্যাণ লাহিড়ী বলেন, “এতদিন পর্যন্ত পোস্ট গ্র্যাজুয়েট স্তরে বাংলাদেশকে নিয়ে একটি বিশেষ পেপার পড়ানো হত। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন ও কাজ নিয়ে নতুন পাঠক্রম শুরু করতে চলেছি আমাদের বিভাগে। এর ফলে গবেষণার কাজে পড়ুয়ারা আরও উৎসাহী হবে। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ঢোকার মুখে আজ যে মৈত্রী ফলক প্রতিষ্ঠিত হল, তার মাধ্যমে দুই বাংলার মধ্যে সম্পর্ক আরও গভীর হবে।”

Related Articles