Sambad Samakal

Odissi Dance: ওড়িশির ছন্দে ফুটে উঠল কৃত্তিবাসী রামায়ণের গল্প, নজরকাড়া উপস্থাপনা দেবমিত্রার

Mar 24, 2023 @ 10:09 am
Odissi Dance: ওড়িশির ছন্দে ফুটে উঠল কৃত্তিবাসী রামায়ণের গল্প, নজরকাড়া উপস্থাপনা দেবমিত্রার

জয়মাল্য দেশমুখ: পঞ্চদশ শতকে রচিত কৃত্তিবাসী রামায়ণকে বর্তমান সময়ের উপযোগী করে তুলে ধরা সহজ কাজ নয়। তাও আবার ওড়িশির মতো প্রাচীন ও অত্যন্ত সমৃদ্ধ একটি নৃত্যকলার মাধ্যমে। তবে অত্যন্ত সফল ভাবে সেই কাজটাই করে দেখালেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ওড়িশি নৃত্যশিল্পী দেবমিত্রা সেনগুপ্ত। বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ত্রিগুণা সেন অডিটোরিয়ামে উপস্থাপিত হল ‘নয়ন-অর্পণম’। ‘ময়ূর ললিত ডান্স অ্যাকাডেমি’র শিল্পীদের নিয়ে ওড়িশি নৃত্যের মাধ্যমে কৃত্তিবাসী রামায়ণের গল্প ফুটিয়ে তুললেন দেবমিত্রা, মুগ্ধ করলেন উপস্থিত দর্শকদের।

বাংলার কৃত্তিবাসী রামায়ণে বর্ণিত কাহিনীকে নির্ভর করে সংস্কৃত ভাষায় তৈরি করা হয়েছে সংক্ষিপ্ত নৃত্যালেখ্য ‘নয়ন-অর্পণম’। সংস্কৃত ভাষ্যটি রচনা করেছেন পণ্ডিত নিত্যানন্দ মিশ্র। আর সেই ভাষ্যের ওপর নির্ভর করেই ওড়িশি নৃত্য বিভঙ্গে সুর-তাল-ছন্দে গোটা আলেখ্যটির সৃষ্টিকর্তা দেবমিত্রা। দর্শকদের বোঝার সুবিধার্থে প্রথমেই বাংলা ভাষায় গোটা নৃত্যালেখ্যটির সংক্ষিপ্ত বিষয় ভাবনা বর্ণনা করে দেওয়া হয়েছিল।

কৃত্তিবাসী রামায়ণকে নির্ভর করে হঠাৎ এই সময়ে নৃত্যালেখ্য প্রযোজনার কারণ কী? দেবমিত্রা জানালেন, “আসলে বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পরে কিছু একটা করার ইচ্ছে ছিল। তখনই মনে হল, কৃত্তিবাসী রামায়ণের গল্প আমাদের পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ারও একটা প্রয়োজন রয়েছে। মূলত সেই ভাবনা থেকেই গোটা বিষয়টির পরিকল্পনা করা হয়েছিল। ‘নয়ন-অর্পণম’ ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের অর্থ সহায়তা পেয়েছে। শুধু কলকাতা নয়, দেশের বিভিন্ন প্রান্তে আমরা এই প্রযোজনা উপস্থাপিত করতে চাই।”

দেখে নিন ‘নয়ন-অর্পণম’ নৃত্যালেখ্যর কিছু দৃশ্য

Related Articles