Sambad Samakal

Parking Fee: শনিবার থেকে শহরে কত বাড়ল পার্কিং ফি?

Apr 1, 2023 @ 4:13 pm
Parking Fee: শনিবার থেকে শহরে কত বাড়ল পার্কিং ফি?

কিছুদিন আগেই কলকাতা পুরসভার ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে শহর কলকাতায় গাড়ির পার্কিং ফি বৃদ্ধির প্রস্তাব পাশ হয়। সেই মতোই ১ এপ্রিল, শনিবার থেকেই শহরে বাড়ল গাড়ি পার্কিংয়ের ফি। দু’চাকা, চার চাকা থেকে বাস, পণ্যবাহী গাড়ি— সব ক্ষেত্রেই লাগু হল বর্ধিত হারে এই পার্কিং ফি।

পুরসভা সূত্রে খবর, এতদিন প্রতি ঘণ্টায় দু’চাকার গাড়ির ক্ষেত্রে পার্কিং ফি দিতে হত ৫ টাকা। এখন থেকে প্রথম ২ ঘণ্টার জন্য দিতে হবে ১০ টাকা। ৩ ঘণ্টা রাখলে গুনতে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টার জন্য পার্কিং ফি ৬০ টাকা। ৫ ঘণ্টার জন্য দিতে হবে ৮০ টাকা। আর ৫ ঘণ্টা পার হলে ঘণ্টাপিছু দিতে হবে ৫০ টাকা। অন্যদিকে, চার চাকার গাড়ির ক্ষেত্রে প্রতি ঘণ্টায় পার্কিং ফি এতদিন দিতে হত ১০ টাকা। শনিবার থেকে সেটা বেড়ে হল ২০ টাকা। ২ ঘণ্টার জন্য পার্কিং ফি ৪০ টাকা। ৩ ঘণ্টার জন্য পার্কিং ফি ৮০ টাকা। ৪ ঘণ্টার জন্য দিতে হবে ১২০ টাকা। ৫ ঘণ্টা পার হলে পার্কিং ফি ১৬০ টাকা। ৫ ঘণ্টা পার হলে ঘণ্টা পিছু ১০০ টাকা।

পার্কিং ফি বৃদ্ধি করা হয়েছে বাস, লরি-সহ পণ্যবাহী গাড়ির ক্ষেত্রেও। এত দিন বাস, লরি পার্কিংয়ের জন্য ২০ টাকা দিতে হত। নতুন ফি কাঠামোয় টাকার অঙ্ক বেড়ে হয়েছে ৪০। ৪ ঘণ্টা পার্কিং করলে দিতে হবে ২৪০ চাকা। ৫ ঘণ্টার জন্য গুনতে হবে ৩২০ টাকা। ৫ ঘণ্টা পার করলেই ঘণ্টাপিছু দিতে হবে ২০০ টাকা।

Related Articles