Sambad Samakal

Suvendu Adhikari: আদালতে মিলল না স্বস্তি! ভোটের দিন শুভেন্দুর গতিবিধি বেঁধে দিয়ে কী নির্দেশ হাইকোর্টের?

Jul 7, 2023 @ 4:38 pm
Suvendu Adhikari: আদালতে মিলল না স্বস্তি! ভোটের দিন শুভেন্দুর গতিবিধি বেঁধে দিয়ে কী নির্দেশ হাইকোর্টের?

আদালতে মুখ পুড়ল শুভেন্দু অধিকারীর। হাইকোর্ট জানিয়ে দিল, নিজের ভোটগ্রহণ কেন্দ্রের মধ্যেই গতিবিধি সীমাবদ্ধ রাখতে হবে শুভেন্দু অধিকারীকে।

রাজ্য নির্বাচন কমিশন তাঁর গতিবিধি নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ তুলে শুক্রবার সকালে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন রাজ্যের বিরোধী দলনেতা। বৃহস্পতিবার কাঁথি থানার তরফে পাওয়া নোটিসের ভিত্তিতেই এই পদক্ষেপ করেন শুভেন্দু। সেই নোটিসে কমিশনের নির্দেশিকার উল্লেখ করে বলা হয়, নন্দীগ্রামের নন্দনায়েকবাড় বুথ ছাড়া অন্য কোথাও যেতে পারবেন না শুভেন্দু অধিকারী। বুথের মধ্যে থাকতে পারবেন না বিরোধী দলনেতার কোনও নিরাপত্তারক্ষীও। সেই নোটিসকে চ্যালেঞ্জ করেই আদালতে দ্বারস্থ হন শুভেন্দু অধিকারী। আজ মামলার শুনানি হয় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।

এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা প্রশ্ন করেন, কাঁথি থানার পুলিশ কেন শুভেন্দু অধিকারীকে নোটিস দিয়েছেন? নোটিস তো নন্দীগ্রাম থানার দেওয়ার কথা। উত্তরে রাজ্য সরকারের আইনজীবী বলেন, শুভেন্দু অধিকারী নন্দীগ্রামের ভোটার হলেও তিনি বেশিরভাগ সময় কাঁথিতেই থাকেন। তাই হয়ত কাঁথি থানার পুলিশ নোটিস দিয়েছে। তখন শুভেন্দু অধিকারীর আইনজীবী বলেন, শুভেন্দু অধিকারী বিরোধী দলনেতা, তাঁকে কর্মীদের নির্দেশ দিতে হয়। আইনজীবীর এই উত্তর শুনে বিচারপতি অমৃতা সিনহা বলেন, নির্দেশ তো ফোনে দিতে পারেন। এটা শুভেন্দু অধিকারীর নিরাপত্তার জন্যও ভালো। নির্বাচন কমিশনের সিদ্ধান্তে কোনও ভুল নেই, তাই আদালত হস্তক্ষেপ করবে না। নির্বাচন কমিশন যদি নিরাপত্তার জন্য তাদের আচরণবিধি কড়া করে তাহলে আদালতের কী করার আছে?

Related Articles