Sambad Samakal

INK: রাজ্যে আরও এক নতুন মেডিক্যাল কলেজ! কী জানালেন মেয়র ফিরহাদ হাকিম?

Nov 20, 2023 @ 11:09 pm
INK: রাজ্যে আরও এক নতুন মেডিক্যাল কলেজ! কী জানালেন মেয়র ফিরহাদ হাকিম?

সুশ্বেতা ভট্টাচার্য ও জয়মাল্য দেশমুখ

রাজ্যে খুলতে চলেছে আরও একটি নতুন মেডিক্যাল কলেজ। সোমবার এমনটাই ঘোষণা করলেন ‘ইন্সটিটিউট অফ নিউরোসায়েন্স কলকাতা’র প্রতিষ্ঠাতা ডা. আর পি সেনগুপ্ত। বহুল প্রচলতি ডাক্তারি-নার্সিং ছাড়াও বর্তমানে চিকিৎসা বিজ্ঞানের সঙ্গে যুক্ত নানা ধরনের নতুন নতুন কোর্স চালু হচ্ছে। সেই বিষয়টি মাথায় রেখেই বাংলার প্রথম বেসরকারি উদ্যোগে তৈরি কলেজ অফ ফিজিওথেরাপি অ্যান্ড কলেজ অফ অক্যুপেশানাল থেরাপির আনুষ্ঠানিক সূচনা হল এদিন।

সোমবার বিকেলে ‘ইন্সটিটিউট অফ নিউরো সায়েন্স কলকাতা’ পরিচালিত এই নতুন কলেজের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। সঙ্গে ছিলেন প্রখ্যাত নিউরোসার্জেন ডা. প্যাট্রিক মিচেল, ‘ইন্সটিটিউট অফ নিউরো সায়েন্স কলকাতা’র প্রতিষ্ঠাতা ডা. আর পি সেনগুপ্ত, প্রতিষ্ঠানের নিউরো রিহেবিলিটেশন বিভাগের প্রধান ডা. সুপর্ণ গাঙ্গুলি, ডা. বিভূকল্যাণী দাস সহ অন্যান্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে ডা. আর পি সেনগুপ্ত বলেন, “গোটা বাংলা সহ দেশের মধ্যে স্নায়ুরোগের চিকিৎসার ক্ষেত্রে এই প্রতিষ্ঠান সুনামের সঙ্গে কাজ করছে। বিশেষ করে ডা. সুপর্ণ গাঙ্গুলির নেতৃত্বে নিউরো রিহেবিলিটেশন বিভাগ নতুন মাইলফলক সৃষ্টি করছে। তাই প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্ট ও অক্যুপেশানাল থেরাপিস্ট তৈরি করতেই এই কলেজের সূচনা। আগামীদিনে রাজারহাটে ইন্সটিটিউট অফ নিউরো সায়েন্স মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সহযোগিতায় মেডিক্যাল কলেজ তৈরি করতে চলেছে।”

কলেজ অফ ফিজিওথেরাপি অ্যান্ড কলেজ অফ অক্যুপেশানাল থেরাপির ডিরেক্টর ডা. সুপর্ণ গাঙ্গুলি জানান, “আপাতত ফিজিওথেরাপির ব্যাচেলর ডিগ্রিতে ২৫টি ও অক্যুপেশানাল থেরাপিতে ২০টি আসন রয়েছে। নতুন ব্যাচের ক্লাস ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। দক্ষ ফিজিওথেরাপিস্ট ও অক্যুপেশানাল থেরাপিস্ট তৈরির পাশাপশি তাঁদের মধ্যে সহমর্মিতা ও রোগী ও তাঁর পরিজনের প্রতি মানবিক বোধ গড়ে তোলা আমাদের অন্যতম প্রধান লক্ষ্য।”

নতুন এই কলেজের আনুষ্ঠানিক উদ্বোধন করে স্নায়ু রোগের চিকিৎসায় এই প্রতিষ্ঠানের ভুয়সী প্রশংসা করেন কলকাতার মহানাগরিক তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। পাশাপাশি ডা. সুপর্ণ গাঙ্গুলির নেতৃত্বে এই প্রতিষ্ঠানের রিহ্যাবিলিটেশন বিভাগের কার্যকারিতার কথাও বিশেষ ভাবে উল্লেখ করেন মেয়র। জানান, ডা. গাঙ্গুলি ও তাঁর চিকিৎসক দলের কঠোর অধ্যাবসায় মুর্শিদাবাদের সাংসদ আবু তাহেরকে মরণাপন্ন অবস্থা থেকে বাঁচিয়ে কীভাবে নতুন জীবন দিয়েছে। এই প্রসঙ্গে ফিজিও থেরাপি এবং অক্যুপেশানাল থেরাপির গুরুত্বের কথাও তুলে ধরেন মহানাগরিক ফিরহাদ হাকিম। রাজারহাটে নতুন মেডিক্যাল কলেজ তৈরির যে উদ্যোগ নিয়েছেন ডা. আর পি সেনগুপ্ত, সেই উদ্যোগে রাজ্য সরকার যে পাশে আছে, এই বার্তাই এদিন দিচ্ছেন মেয়র ফিরহাদ হাকিম।

Related Articles