Sambad Samakal

Poush Mela: আদৌ কি পূর্বপল্লির মাঠে ফিরবে পৌষমেলা! কোন নতুন জটিলতায় থমকে সিদ্ধান্ত?

Dec 2, 2023 @ 5:12 pm
Poush Mela: আদৌ কি পূর্বপল্লির মাঠে ফিরবে পৌষমেলা! কোন নতুন জটিলতায় থমকে সিদ্ধান্ত?

মাঝে কেটে গিয়েছে তিন তিনটে বছর। শান্তিনিকেতনের ঐতিহ্যের পৌষমেলা সরে গিয়েছে পূর্বপল্লির মাঠ থেকে। শুক্রবার ফের সেই পূর্বিপল্লির মাঠেই মেলা ফেরানোর কথা জানান বিশ্বভারতী কর্তৃপক্ষ। খুশির হাওয়া ছড়িয়ে পড়ে শান্তিনিকেতনের বাসিন্দাদের মধ্যে। কিন্তু সেই খুশির হাসি বেশিক্ষণ স্থায়ী হল না। নতুন জটিলতায় শনিবার সামনে সেই হাসি মিলিয়ে গেল অনিশ্চয়তায়। প্রশ্ন উঠে গেল, আদৌ কি পুর্বপল্লির মাঠে ফিরবে পৌষমেলা?

শুক্রবার বিশ্বভারতী কর্তৃপক্ষ পূর্বপল্লির মাঠে মেলা ফেরানোর কথা বলার পাশাপশি জানিয়েছিলেন, পরিবেশ আদালতের বেশ কিছু দূষণবিধির কারণে ছোট করে মেলার আয়োজন করা হবে। অর্থাৎ, কমবে মেলার জাঁকজমক। কিন্তু শনিবার শান্তিনিকেতন ট্রাস্টের তরফে জানানো হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত মতো ছোট করে মেলা করা সম্ভব নয়। ট্রাস্টের সম্পাদক অনিল কোনার বলেন, ‘‘মেলার যে ব্যয় হয়, সেই খরচ এই দোকানপাট থেকেই উঠে আসে। তা ছাড়া, বিশ্বভারতীর তরফ থেকে মেলা করার কথা জানানো হলেও শান্তিনিকেতন ট্রাস্টকে এখনও পর্যন্ত কোনও কিছু জানানো হয়নি।’’ তাঁর সাফ কথা, “মেলা আগের মতোই বড় আকারে হবে।”

উল্লেখ্য, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পৌষমেলার তত্ত্বাবধান করলেও পৌষমেলার আয়োজন করে বিশ্বভারতীর শান্তিনিকেতন ট্রাস্ট। তাই এক্ষেত্রে দু’পক্ষের ঐক্যমত হওয়াটা অবশ্যই প্রয়োজনীয়। কিন্তু শনিবার ট্রাস্ট ভিন্ন মত পোষণ করে নতুন করে জটিলতা শুরু হল।

Related Articles