Sambad Samakal

BJP Candidate List: বাংলার আরও ১৯ কেন্দ্রে প্রার্থী ঘোষণা বিজেপির

Mar 24, 2024 @ 10:33 pm
BJP Candidate List: বাংলার আরও ১৯ কেন্দ্রে প্রার্থী ঘোষণা বিজেপির

ভোট ঘোষণার আগেই বাংলার ২০ কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছিল বিজেপি। যদিও আসানসোল কেন্দ্রে প্রার্থী হবেন না বলে জানিয়ে দেন জনপ্রিয় ভোজপুরি গায়ক পবন সিং। ফলে বাকি ২৩ আসনে গেরুয়া শিবিরের প্রার্থী কারা হবেন, সেবিষয়ে জল্পনা ছিল। চর্চা আরও বেড়েছিল মেদিনীপুর, কলকাতা উত্তর, ব্যারাকপুরের মতো কেন্দ্রের প্রার্থী নিয়ে। এই কেন্দ্রগুলিতে প্রার্থী কারা হবেন, তা নিয়ে এতটাই জলঘোলা হয় যে, গত কয়েকদিনে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব বারবার প্রকাশ্যে চলে আসে। অবশেষে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার ও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে দফায় দফায় বিজেপি শীর্ষ নেতৃত্বের বৈঠকের পর রবিবার রাতে আরও ১৯ আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি। চারটি আসনে বিজেপি প্রার্থীর নাম ঘোষণা এখনও বাকি। ডায়মন্ড হারবার, বীরভূম, ঝাড়গ্রাম ও আসানসোলের প্রার্থীর নাম নিয়ে এখনও ঐকমত্যে পৌঁছয়নি দল।

বাংলার দ্বিতীয় দফার এই প্রার্থী তালিকায় জল্পনা সত্যি করেই আসন বদল হল রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষের। বিজেপির প্রথম তালিকায় দিলীপের নাম না থাকায় রাজনৈতিক মহলে নানা প্রশ্ন উঠতে শুরু করেছিল। গুঞ্জন উঠেছিল, দিলীপকে তাঁর পুরনো কেন্দ্র মেদিনীপুর থেকেই প্রার্থী করা হবে তো! কিন্তু এবার দিলীপের পুরনো কেন্দ্র মেদিনীপুরে বিজেপি প্রার্থী করেছে আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পলকে। দিলীপ ঘোষকে প্রার্থী করা হয়েছে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্র থেকে। আসন বদল হয়েছে গতবারের বিজয়ী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীর। তাঁকে কলকাতা দক্ষিণের প্রার্থী করেছে বিজেপি। কিন্তু রায়গঞ্জের দেবশ্রীকে দক্ষিণ কলকাতায় প্রার্থী করায় তীব্র ক্ষোভ এলাকায়। শ্রীরামপুরে কল্যাণ ব্যানার্জির বিরুদ্ধে তাঁর জামাই কবীরকে প্রার্থী করেছে বিজেপি।
প্রত্যাশা মতোই এই তালিকায় প্রার্থী হিসাবে নাম রয়েছে সদ্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া তাপস রায় এবং অর্জুন সিংয়ের। রয়েছে কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নামও। কলকাতা উত্তর থেকে তাপস রায়কে প্রার্থী করেছে বিজেপি। ব্যারাকপুর থেকে প্রার্থী করা হয়েছে অর্জুন সিংকে। অভিজিৎকে তমলুক থেকে প্রার্থী করা হবে বলে জল্পনা চলছিল দীর্ঘ দিন ধরেই। দ্বিতীয় দফার তালিকায় প্রাক্তন বিচারপতির নাম ঘোষণা করা হয়েছে তমলুকের প্রার্থী হিসাবেই। কৌতূহল ছিল সন্দেশখালি কাণ্ডের পর বসিরহাটে কে বিজেপির প্রার্থী হবেন? রবিবার বিজেপি বসিরহাটের প্রার্থী হিসাবে ঘোষণা করেছে সন্দেশখালিরই এক গৃহবধূর নাম । তাঁর নাম রেখা পাত্র। সন্দেশখালির ঘটনায় এই রেখাই এফআইআর দায়ের করেছিলেন শিবু হাজরাদের বিরুদ্ধে।
শনিবার বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠক হয়ে গিয়েছিল। প্রার্থী তালিকা সংক্রান্ত সিদ্ধান্ত নেয় এই কমিটিই। তবে তারপরও রবিবার দিনভর বাংলা-সহ অন্য রাজ্যগুলির প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হয় বিজেপির অন্দরে। জানা গিয়েছে, রবিবার সন্ধ্যাতেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা। এর পরেই ঘোষণা করা হয় প্রার্থীদের নাম।
প্রার্থী তালিকা প্রকাশের পরই তৃণমূলের উদ্দেশে হুঙ্কার দিয়েছেন অর্জুন সিং। তিনি বলেন, “আমি দলের কাছে কৃতজ্ঞ আমাকে প্রার্থী করার জন্য। দেড় লক্ষের ব্যবধানে তৃণমূল প্রার্থীকে হারিয়ে আবার ব্যারাকপুর থেকে জিতব।” একই ভাবে তাপস রায় কলকাতা উত্তর কেন্দ্র থেকে তাঁর জয় নিশ্চিত বলে দাবি করেছেন। অন্যদিকে, প্রত্যাশা মতোই তমলুক কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তবে প্রার্থী ঘোষণার বহু আগে থেকেই তিনি তমলুকে যাতায়াত শুরু করে দিয়েছিলেন।

এছাড়াও জলপাইগুড়ি থেকে জয়ন্ত রায়, দার্জিলিং থেকে রাজু বিস্তা, রায়গঞ্জ থেকে কার্তিক পাল, জঙ্গিপুর থেকে ধনঞ্জয় ঘোষ, কৃষ্ণনগর থেকে অমৃতা রায়, দমদম থেকে শীলভদ্র দত্ত, বারাসত থেকে স্বপন মজুমদার, মথুরাপুর থেকে অশোক পুরকাইত, উলুবেরিয়া থেকে অরুণোদয় পাল চৌধুরী, শ্রীরামপুর থেকে কবীর শংকর বসু, আরামবাগ থেকে অরূপ কান্তি দিগার এবং বর্ধমান পূর্ব আসন থেকে পদ্ম প্রতীকে লড়বে। অসীম কুমার সরকার।

Related Articles