Sambad Samakal

Kejriwal: দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারিতে উদ্বেগ রাষ্ট্রসঙ্ঘের

Mar 29, 2024 @ 12:36 pm
Kejriwal: দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারিতে উদ্বেগ রাষ্ট্রসঙ্ঘের

আমেরিকা, জার্মানি উদ্বেগ প্রকাশ করেছে আগেই। এবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি এবং কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ করার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ। ভোটমুখী ভারতে কেন্দ্রীয় এজেন্সির “অতি সক্রিয়তা” প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রসংঘের বক্তব্য, “আমরা আশা রাখছি ভারতে সবার অধিকার সুরক্ষিত থাকবে।”
রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান ডুজারিচ বললেন,”আমরা ভীষণভাবে আশাবাদী যে ভারত বা যে যে দেশে নির্বাচন হচ্ছে, সেখানেই সবার অধিকার সুরক্ষিত থাকবে। এর মধ্যে যেমন রাজনৈতিক অধিকারের বিষয়টি রয়েছে, তেমনই রয়েছে সামাজিক অধিকার। আমরা চাই, সবাই যেন নির্ভয়ে সুষ্ঠুভাবে ভয়মুক্ত পরিবেশে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।”
এর আগে জার্মানির বক্তব্য ছিল, “যে কোনও অভিযুক্তের মতো কেজরিওয়ালও ন্যায্য ও পক্ষপাতহীন বিচারের অধিকারী। কোনও বিধিনিষেধ ছাড়াই তিনি যেন সব ধরনের আইনি রাস্তায় যেতে পারেন। সেটাই আমাদের প্রত্যশা।” একই সুরে মার্কিন বিদেশমন্ত্রক বলেছিল, “কেজরির গ্রেপ্তারির বিষয়টি আমাদের নজরাধীন রয়েছে। আপ সুপ্রিমোর বিচার যেন ন্যায়সঙ্গত, স্বচ্ছ ও সময়োপযোগী হয়।” যদিও দুই দেশকেই ভারত জবাব দিয়েছে। বুঝিয়ে দিয়েছে, ভারতের অভ্যন্তরীণ ইস্যুতে নাক গলানো বরদাস্ত করবে না মোদি সরকার। এবার দিল্লির ওপর চাপ বাড়াল রাষ্ট্রসঙ্ঘও।

Related Articles