Sambad Samakal

TMC: বিনামূল্যে রান্নার গ্যাস, এনআরসি-সিএএ বাতিল, ইস্তেহারে কোন দশ শপথ তৃণমূলের?

Apr 17, 2024 @ 5:26 pm
TMC: বিনামূল্যে রান্নার গ্যাস, এনআরসি-সিএএ বাতিল, ইস্তেহারে কোন দশ শপথ তৃণমূলের?

লোকসভা ভোটের মুখে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে দিদির ‘দশ শপথ’-এর কথা ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। বুধবার তৃণমূলের তরফে প্রাক্তন অর্ৎমন্ত্রী অমিত মিত্র, সাংসদ ডেরেক’ও ব্রায়েন ও মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ইস্তেহার প্রকাশ করেন। এই ইস্তেহারে সমাজের বিভিন্ন মানুষের জন্য মোট দশটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

১) দেশজুড়ে শ্রমিকদের আয় বাড়ানোর জন্য সমস্ত জবকার্ড হোল্ডারদের ১০০ দিনের কাজ ও দৈনিক ৪০০ টাকা ন্যুনতম মজুরি নিশ্চিত করা হবে।

২) দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী সমস্ত পরিবারকে বছরে দশটি গ্যাস সিলিন্ডার সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে।

৩) দেশের সমস্ত গরীব মানুষের জন্য পাকা আবাস নিশ্চিত করা হবে। প্রত্যেককে নিরাপদ বাড়ি দেওয়া হবে।

৪) সকলের দুয়ারে রেশন পৌঁছে দেওয়া হবে। প্রত্যেক মাসে প্রতিটি রেশন কার্ড হোল্ডার পিছু বিনামূল্যে চাল, গম, শস্য দেওয়া হবে।

৫) স্বামীনাথন কমিশনের সুপারিশ লাগু করে কৃষকদের ফসলের ন্যুনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা হবে। যা উৎপাদনের খরচের ন্যুনতম ৫০ শতাংশ বেশি হবে।

৬) পেট্রোল, ডিজেল, এলপিজি গ্যাসের দাম নিয়ন্ত্রণ করা হবে। দামের ওঠানামা পরিচালনা করার জন্য একটি কমিটি গঠন করা হবে।

৭) স্নাতক ও ডিপ্লোমাহোল্ডার সমস্ত পড়ুয়াদের ২৫ বছর বয়স পর্যন্ত ১ বছর শিক্ষানবিষ ট্রেনিং করানো হবে। সেই সময়ে স্টাইপেন্ডও দেওয়া হবে। উচ্চশিক্ষার জন্য স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ লক্ষ টাকা সহায়তা করা হবে।

৮) সিএএ, এনআসি বাতিল হবে। ইউনিফর্ম সিভিল কোড বাতিল করা হবে।

৯) কন্নাশ্রীর প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের শিক্ষার জন্য বার্ষিক ১ হাজার টাকা ও এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হবে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের মতোই দেশের সমস্ত মহিলাকে আর্থিক সাহায্য করা হবে।

১০) আয়ুস্মান ভারতের বদলে ১০ লক্ষ টাকার আরও উন্নত স্বাস্থ্যবীমা দেওয়া হবে।

Related Articles