Sambad Samakal

Sundarban: সুন্দরবনের প্রত্যন্ত এলাকায় অন্ধত্বের প্রকোপ কমাতে অভিনব উদ্যোগ

Mar 17, 2022 @ 11:51 pm
Sundarban: সুন্দরবনের প্রত্যন্ত এলাকায় অন্ধত্বের প্রকোপ কমাতে অভিনব উদ্যোগ

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্ক ও সাইটসেভার্স একসঙ্গে জোট বেঁধে ‘সিইং ইজ বিলিভিং’ নামে এক প্রকল্প হাতে নিয়েছে। ২০২৫ সালের মধ্যে সুন্দরবনে অন্ধত্বের মাত্রা জনসংখ্যার ০.৭% থেকে ০.৩%-এ নামিয়ে আনার লক্ষ্যেই এই উদ্যোগ। এই ‘হাই ইমপ্যাক্ট রুরাল আই হেলথ প্রোগ্রাম’ সুন্দরবন অঞ্চলের ২০টি গ্রামীণ ব্লকে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করবে।

এই উদ্যোগের লক্ষ্য ৩ লক্ষের বেশি মানুষের চক্ষুস্বাস্থ্য স্ক্রিন করা। ২০টি ভিশন সেন্টারের মাধ্যমে এক লক্ষেরও বেশি মানুষের রিফ্র্যাকশনের প্রয়োজন মেটানো। আনুমানিক হিসাব অনুযায়ী, এই প্রকল্পের অধীনে প্রায় ৭০,০০০ বা তারও বেশি চশমা দেওয়া হবে এবং ২৬,০০০-এর বেশি মানুষ দৃষ্টি ফিরে পাওয়ার জন্য ছানি অপারেশন করাবেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের পক্ষ থেকে করুণা ভাটিয়া বলেন, “এই উদ্যোগের লক্ষ্য অন্ধত্বের মাত্রা এমনভাবে কমিয়ে ফেলা, যাতে সুন্দরবনের গ্রামীণ মানুষের দৈনন্দিন কাজকর্মে তা বাধা হয়ে দাঁড়াতে না পারে। এই নতুন উদ্যোগ এবং সাইটসেভার্সের সঙ্গে সুন্দরবনে আমাদের প্রথম যৌথ উদ্যোগের সময়ে তৈরি পরিকাঠামো এবং ব্যবস্থাগুলো এই স্বপ্ন সফল করতে সাহায্য করবে।”

সাইটসেভার্স ইন্ডিয়ার সিইও আর এন মোহান্তি বলেন “আমরা দেখেছি সুন্দরবনে এখনো অনেকের প্রয়োজন মেটেনি। বিশেষ করে সেইসব অঞ্চলে, যেগুলো আগের প্রকল্পের আওতার বাইরে ছিল। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের টাকায় চলা বর্তমান প্রকল্প এই জেলার চক্ষুস্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থার এই গুরুতর খামতিগুলো দূর করবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *