Sambad Samakal

School: বন্ধ স্কুল খুলতে নয়া নীতি! কী বললেন ব্রাত্য?

Sep 20, 2022 @ 6:36 pm
School: বন্ধ স্কুল খুলতে নয়া নীতি! কী বললেন ব্রাত্য?

পরিকাঠামো থাকলেও কোথাও নেই শিক্ষক, কোথাও আবার নেই পড়ুয়া। এই ধরনের নানা কারণে রাজ্যের বিভিন্ন প্রান্তে বন্ধ হয়ে পড়ে রয়েছে বহু স্কুল। সেই বন্ধ স্কুলগুলো খুলতেই এবার নয়া নীতি আনছে পশ্চিমবঙ্গ সরকার। মঙ্গলবার বিধানসভায় এমনটাই জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এদিন বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে পশ্চিমবঙ্গে বিভিন্ন স্কুল বন্ধ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘বিভিন্ন স্কুল বন্ধ হয়ে যাচ্ছে। সার্ভে করছি। কী কারণে স্কুল বন্ধ হচ্ছে, তা জানার চেষ্টা চলছে।’’ তিনি জানান, রাজ্যের বিভিন্ন জেলাশাসকের কাছে তাঁদের নিজ নিজ জেলার স্কুলগুলির স্টেটাস রিপোর্ট চাওয়া হয়েছে। কোন স্কুলের কী অবস্থা, পড়ুয়া সংখ্যা কত, শিক্ষক-পড়ুয়ার অনুপাত ইত্যাদি বিষয়ে তথ্য নেওয়া হচ্ছে। এই রিপোর্ট সরাসরি তাঁর কাছে আসবে এবং তিনি ওই রিপোর্ট খতিয়ে দেখে সেটি পাঠাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। এরপরই প্রয়োজনীয় পদক্ষেপ করবে রাজ্য সরকার।

ব্রাত্য বলেন, ‘‘শহর আর শহরতলিতে একাধিক স্কুল বন্ধ হয়ে যাচ্ছে। সরকার একাধিক সার্ভে করছে। বেশির ভাগ ক্ষেত্রে ছাত্র সংখ্যার অপ্রতুলতার জন্য বন্ধ হচ্ছে।’’ তাঁর কথায় উঠে আসে শিক্ষক নিয়োগ প্রসঙ্গও। বলেন, ‘‘ছ’বছর পর আদালতের নির্দেশে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। একটা নিয়ম করা হচ্ছে। শূন্যপদ অনুযায়ী নিয়োগ করা হবে। তার জন্য তালিকা তৈরি হচ্ছে। বিজ্ঞান, কলা এবং বাণিজ্য— কোনও ক্ষেত্রেই শিক্ষক নিয়োগ আর বাকি থাকবে না। কোথায় কত শূন্যপদ রয়েছে, তার তালিকা চাওয়া হয়েছে সংশ্লিষ্ট স্কুলগুলো থেকে।’’

Related Articles