Sambad Samakal

এমএলএ ফাটাকেষ্ট কি এবার মিনিস্টার ফাটাকেষ্ট হবেন?

Mar 7, 2021 @ 8:18 pm
এমএলএ ফাটাকেষ্ট কি এবার মিনিস্টার ফাটাকেষ্ট হবেন?

পাঁচ বছরের শীত ঘুম কাটিয়ে খোলস ছেড়ে মিঠুন এবার নতুন অঙ্গনে

তিনি গলার শিরা ফুলিয়ে বলতেই পারেন “মারব এখানে লাশ পরবে শ্মশানে।” জোড়াবাগানের বসন্ত চক্রবর্তীর একদা ‘আগুনখেকো’ পুত্র সিনেমার পর্দার মতোই ভোল বদলেছেন বহুবার। তাই তিনি যে ব্যক্তিগত ক্যারিশমা রক্ষায় ‘ছোবল’ দেন তা আজ নতুন করে প্রমান করার কিছু নেই।

জোড়াবাগানের গৌরাঙ্গ মুম্বই যাত্রা ও তাঁর লড়াই নিয়ে প্রচুর মিথ। আর সেই মিথকেই রূপকথার আঙ্গিকে নিজেকে প্রলেতারিয়েত আইকনে পরিণত করা মিঠুনের পরিণত মস্তিষ্কের ফসল। যা একদা অতি বাম গৌড়াঙ্গকে মিঠুন রূপে কাছে এনে দিয়েছিল সেই সময়ের বাম শাসকদের। প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে আঙ্কেল ডাকা, প্রয়াত বাম নেতা সুভাষ চক্রবর্তীকে মেন্টার হিসেবে মেনে চলাও ছিল হিসেবি পদক্ষেপ। শোনা যায় মিঠুনকে সাংসদ করার জন্য দলে কথা বলেছিলেন মিঠুন। কিন্তু ‘পিউরিটান বাম দল’ তখন পপুলার স্টারডম থেকে দূরে থাকতে চেয়েছিল ফলে বাম আমলে মিঠুনের সাংসদ হওয়া হয় নি। বরং খুচরো কিছু সমাজসেবা করে ভেসে থেকেছেন। খবরে থেকেছেন। সুভাষ চক্রবর্তীর প্রয়ানের পর তাঁর স্ত্রী রমলা চক্রবর্তীর হয়ে প্রচারে দেখা দেওয়া মিঠুনের শেষ বাম-সঙ্গ।

তারপরের ইতিহাস বেশ অন্য রকম। হিন্দি ছবিতে তেমন স্কোর করতে না পেরে বাংলা ছবিতে নতুন ইনিংস শুরু করে বেশ সাফল্য পান তিনি। টিভির রিয়ালিটি শো ইত্যাদির ফাঁকে একদা সাংবাদিক তথা এক তৃণমূল লবিস্ট সাংসদের হাত ধরে মমতা বন্দ্যোপাধ্যায় শিবিরে আবির্ভূত হন মিঠুন। তৃণমূল তাঁকে ২০১৪ তে রাজ্যসভার সাংসদ করে পাঠায়। সেই বিতর্কিত সাংবাদিক তথা সাংসদের সাহচর্যে জড়িয়ে যান চিট ফান্ড কান্ডে। বিতর্কের ফলে কিছুদিন লোক চক্ষুর আড়ালে থেকে ডিসেম্বর ২০১৬ তে সাংসদ পদ থেকে ইস্তফা দেন। নিজের ইমেজ বাঁচাতে দূরত্ব তৈরি করে নেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও। এর পর আবার রাজনৈতিক বিরতিতে চলে যান বছর ৭০-এর মহাগুরু।

প্রায় পাঁচ বছরের বিরতির পর রবিবাসরীয় ব্রিগেডে নতুন করে ভেসে উঠলেন মিঠুন। জল্পনা এলিফ্যান্ট করিডোরে থাকা বিতর্কিত মোনার্ক হোটেল সহ ছেলের বিরুদ্ধে ধর্ষণ মামলা সহ নানা কেসে জর্জরিত মিঠুনের লাইফলাইন আজকের ব্রিগেড। তবে বিজেপির হয়তো একটু বড় পরিকল্পনাই রয়েছে মিঠুনকে ঘিরে। বড় ও পরিচিত মুখের সন্ধানে থাকা বিজেপি ফাটাকেষ্টকে এবার ‘মিনিস্টার ফাটাকেষ্ট’ হিসেবে প্রোজেক্ট করে কি না সেটাই দেখার। তবে একটা কথা মিঠুন ঠিকই বলেছেন, তিনি জাত কোবরা। প্রায় পাঁচ বছরের শীত ঘুম কাটিয়ে খোলস ছেড়ে মিঠুন এবার নতুন অঙ্গনে ছোবল দেবেন।

Related Articles