Sambad Samakal

কলকাতা পুরসভার প্রশাসক পদে খলিল

Mar 22, 2021 @ 2:04 pm
কলকাতা পুরসভার প্রশাসক পদে খলিল

নির্বাচন কমিশনের নির্দেশে ফিরহাদ হাকিমের জায়গায় কলকাতা পুরসভার প্রশাসক হয়ে এলেন পুর সচিব খলিল আহমেদ। খলিল দীর্ঘদিন পুরসভার কমিশনার ছিলেন। ফলে তিনি একদিকে যেমন ফিরহাদ হাকিমের সঙ্গে থেকে নানা উন্নয়নমূলক কর্মসূচি সম্পর্কে জানেন, তেমনই পুর-এলাকার অলি-গলি তাঁর হাতের তালুর মতোই চেনা। সেই কারণেই খলিল আহমেদের নেতৃত্বে কলকাতার পুর পরিষেবা স্বাভাবিক রাখা যাবে বলেই মনে করছে নবান্ন।

নির্বাচন কমিশনের নির্দেশে সোমবারই রাজনৈতিক ব্যক্তিদের সরিয়ে কলকাতা-সহ রাজ্যের পাঁচ পুরনিগম ও ১০৩ পুরসভার প্রশাসক পদে বসানো হল আইএএস এবং ডব্লুবিসিএস অফিসারদের। হাওড়ায় অভিষেক ত্রিপাঠি, বিধাননগরে দেবাশিস ঘোষ, আসানসোলে নীতিন সিংহানিয়া এবং শিলিগুড়িতে সুরেন্দ্র গুপ্তাকে প্রশাসক নিয়োগ করা হয়েছে।

কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নির্দেশকে মান্যতা দিয়ে কলকাতা, শিলিগুড়ি, আসানসোল-সহ পঁাচটি কর্পোরেশনেই কমিশনারদের প্রশাসক নিয়োগ করছে রাজ্য সরকার। একইসঙ্গে ১০৩টি পুরসভাতেও  বোর্ড অফ চেয়ারম্যানকে সরিয়ে দিয়ে আপাতত এক্সিকিউটিভ অফিসারদের আজ, সোমবার থেকেই দায়িত্ব দেওয়া হচ্ছে। কমিশনের নির্দেশ কার্যকর করতে রবিবার নবান্নে পুরসচিব ও কর্মীবর্গ দফতরের প্রধান সচিবকে নিয়ে বৈঠক করে এমনই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দে্যাপাধ্যায়। অবশ্য কমিশনের নির্দেশ নবান্ন কার্যকর করার আগেই শনিবার রাতেই কলকাতা পুরসভার বোর্ড অফ চেয়ারম্যান পদে ইস্তফা দিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। প্রশাসক মণ্ডলী থেকে  একইসঙ্গে পদত্যাগ করেছেন দুই তৃণমূল প্রার্থী অতীন ঘোষ ও দেবাশিস কুমারও। শিলিগুড়ির প্রশাসক পদে ইস্তফা দেন অশোক ভট্টাচার্যও। অন্যদিকে, শনিবার রাতেই কলকাতা পুরসভার পাশাপাশি কেএমডিএ, সেক্টর­-৬ নবদিগন্ত, ফুরফুরা শরিফ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের পদ থেকেও ইস্তফা দিয়েছেন পুরমন্ত্রী। শুধু তাই নয়, একই সময়ে নিজেদের তিন ওয়ার্ডে কো-অর্ডিনেটর পদ থেকেও পদত্যাগ করেছেন ফিরহাদ-অতীনরা।

Related Articles