Sambad Samakal

ব্যাংক সংযুক্তিকরণের ফলে বদলে যাবে না তো আপনার অ্যাকাউন্ট নম্বর?

Mar 31, 2021 @ 12:03 pm
ব্যাংক সংযুক্তিকরণের ফলে বদলে যাবে না তো আপনার অ্যাকাউন্ট নম্বর?

ব্যাংক সংযুক্তিকরণের ফলে আগামী ১ এপ্রিল থেকে বদলে যেতে চলেছে বহু গ্রাহকের অ্যাকাউন্ট নম্বর। বদলে যাবে আইএফএসসি কোড, চেকবই, ডেবিট বা ক্রেডিট কার্ডের নম্বরও। আপনি নেই তো সেই তালিকায়? জেনে নিন একনজরে।

যে আটটি রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সংযুক্তিকরণ হচ্ছে, সেগুলি হল বিজয়া ব্যাংক, কর্পোরেশন ব্যাংক, অন্ধ্র ব্যাংক, সিন্ডিকেট ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অব কমার্স, ইউনাইটেড ব্যাংক অব ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাংক ও দেনা ব্যাংক। এই আটিট ব্যাংকের গ্রাহকদের অ্যাকাউন্টেই আসছে বেশ কিছু বদল। এর জন্যই বেশ কিছু ফরম্যালিটি সারতে বলা হয়েছে গ্রাহকদের।

জানা গিয়েছে, সংযুক্তিকরণের ফলে বদল হতে পারে এই আট ব্যাংকের গ্রাহকদের  অ্যাকাউন্ট নম্বর, চেক বই, ক্রেডিট ও ডেবিট কার্ড, আইএফএসসি কোড এবং এমআইসিআর কোড। কাজ হবে না পুরোনো চেকবইয়েও। অর্থাৎ আগামী ১ এপ্রিল  থেকে আর কার্যকর হবে না এই আট ব্যাংকের পুরনো চেকবই। যে ব্যাংকের সঙ্গে সংযুক্তিকরণ হচ্ছে, সেখান থেকে সংগ্রহ করতে হবে নতুন চেক বুক।

তবে এক্ষেত্রে অবশ্য নিয়মে শিথিলতা এনেছে বেশ কয়েকটি ব্যাংক। সেক্ষেত্র ওই ব্যাংকগুলিতে আরও তিন মাস পুরনো চেকবই ব্যবহার করা যাবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। সিন্ডিকেট ব্যাংকের গ্রাহকরা আগামী ৩০ জুন পর্যন্ত পুরনো চেকবই ব্যবহারের সুযোগ পাবেন। তবে ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেজ ব্যাংক অব ইন্ডিয়ার গ্রাহকদের ক্ষেত্রে ১ এপ্রিল থেকেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের নতুন চেকবই ব্যবহার করতে হবে। তাই এখনও যদি নতুন চেকবই না নিয়ে থাকেন, তাহলে অবশ্যই শাখায় অবশ্যই যোগাযোগ করুন আপনার ব্যাংকের শাখায় এবং জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া।

সম্ভব হলে ব্যাংক সংযুক্তিকরণের আগেই একবার নিয়ে নিন আপডেটেড অ্যাকাউন্ট স্টেটমেন্ট। এরজন্য অবশ্য ব্যাংকে যাওয়ার প্রয়োজন নেই। অনলাইনেই এখন এই অ্যাকাউন্ট স্টেটমেন্ট পাওয়া যায়।

সংযুক্তিকরণের ফলে বদল আসছে বেশ কিছু ব্যাংকের আইএফএসসি এবং এমআইসিআর কোডে। যেমন, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় অ্যাকাউন্ট নম্বর একই থাকলেও বদলে যাচ্ছে আইএফএসসি কোড। প্রতিটি ব্যাঙ্কের ক্ষেত্রেই নিয়ম আলাদা।

বদল আসছে ঋণ ও সুদের হারের নিয়মেও। যদি সংযুক্তিকরণ হচ্ছে এমন ব্যাংকের থেকে আপনি ঋণ গ্রহণ করে থাকেন, সেক্ষেত্রে অ্যাঙ্কর ব্যাংকগুলিই(মূল যে ব্যাংকের সঙ্গে সংযুক্তিকরণ হচ্ছে) পুরো বিষয়টি স্ট্রিমলাইন করবে। সেক্ষেত্রে অ্যাঙ্কর ব্যাংকের নিয়ম অনুযায়ী বদল আসতে পারে ঋণের শর্তাবলী ও সুদের হারে। তাই আর দেরি না করে ব্যাংকে গিয়ে জেনে নিন পরিবর্তিত নিয়ম। তবে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে মাঝপথে সুদের হারে কোনও বদল হবে না। রিনিউয়ালের ক্ষেত্রে অ্যাঙ্কর ব্যাংকের হারে ধার্য হতে পারে সুদ।

ডেবিট বা ক্রেডিট কার্ডের ক্ষেত্রে বেশিরভাগ ব্যাংকের পুরনো কার্ডই ব্যবহার করা যাবে এক্সাপায়ারি ডেট আসা পর্যন্ত। তারপরে অবশ্য নতুন ব্যাংকের কার্ড ইস্যু করা হবে। তবে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে যোগাযোগ করুন আপনার ব্যাংকে।

Related Articles