Sambad Samakal

বুধবার সকালেই আছড়ে পড়বে ‘যশ, প্রস্ততি নিচ্ছে রাজ্য

May 21, 2021 @ 2:56 pm
বুধবার সকালেই আছড়ে পড়বে ‘যশ, প্রস্ততি নিচ্ছে রাজ্য

রবিবার থেকেই ঝোড়ো হাওয়া শুরু হবে। তারপর আগামী বুধবার, ২৬ মে সকালেই ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘যশ। এমনই সতর্কবার্তা দিল হাওয়া অফিস।
হাওয়া অফিস সূত্রে খবর, ২২ মে শনিবার নাগাদ উত্তর আন্দামান সাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। যা ২৪ মে নাগাদ ঘূর্ণিঝড় যশে পরিণত হবে। ফলে শনিবার থেকেই পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ঘণ্টায় ৪৫-৬৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬৫ কিমি। ২৩ মে’পর থেকে হাওয়ার বেগ আরও বাড়তে থাকবে। উত্তাল হতে পারে সমুদ্র। এরপর ঘূর্ণিঝড়টি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে সকাল নাগাদ ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে। যার ফলে রাজ্যজুড়ে ব্যাপক ঝড়-বৃষ্টি হবে। ‘যশ’ ব্যাপক তান্ডব চালাতে পারে সুন্দরবন সহ দিঘা এবং শংকরপুরেও। কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর।
যদিও ‘যশ’ মোকাবিলায় ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে নবান্ন। ইতিমধ্যে দুবার প্রশাসনিক আধিকারিকদের নিয়ে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিপর্যয় মোকাবিলা দফতর-সহ সংশ্লিষ্ট কয়েকটি দফতরের কর্মীদের ছুটিও বাতিল করা হয়েছে। শনিবার থেকে মত্স্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। 

Related Articles