Sambad Samakal

যশ মোকাবিলায় পঞ্চায়েত স্তরে কন্ট্রোল রুম, চলছে নদীবাঁধ মেরামত

May 25, 2021 @ 4:31 pm
যশ মোকাবিলায় পঞ্চায়েত স্তরে কন্ট্রোল রুম, চলছে নদীবাঁধ মেরামত

গতবছর আমফানে রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলোয় যে প্রবল ক্ষতি হয়েছিল, তা আজও পুরোপুরি পূরণ হয়নি। সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার আরও শক্তিশালী যশ মোকাবিলায় চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে রাজ্য প্রশাসন।
আমফানের সময় সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, মিনাখা-সহ বিস্তীর্ণ এলাকায় নদী বাঁধ ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। এবার সেই ক্ষয়ক্ষতি যাতে না হয় তার জন্য যুদ্ধকালীন তৎপরতায় চলছে কাকর্ম। মঙ্গলবার সকাল থেকেই দেখা যায়, হিঙ্গলগঞ্জ সেন্ডেল বিল, দুলদুলি, পারঘুমটি সহ বিভিন্ন এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় চলছে নদীর দুর্বল অংশের বাঁধ মেরামতির কাজ। পাশাপাশি চলছে পরিশুদ্ধ পানীয় জলের প্যাকেজিং এর কাজও। ঝড়ে কোথাও কোনও গাছ ভেঙে পড়লে চটজলদি তা যাতে সরানো যায়, সেই কারণে সমস্ত জায়গায় দ্রুত গাছ কাটার জন্য নিয়ে আসা হয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতি। নিয়ে আসা হয়েছে উচ্চ মানের লাইট। যদি কোথাও বৈদ্যুতিক পোস্ট ভেঙে যায় তাহলে সেই জায়গায় দ্রুত মেরামতির জন্য বিভিন্ন প্রত্যন্ত এলাকা গুলোতে পৌঁছে দেওয়া হয়েছে বৈদ্যুতিক খুঁটি ও বৈদ্যুতিক তার। পাড়ায় পাড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে ত্রিপল, আলু, চালডাল সহ বিভিন্ন ধরনের শুকনো খাবার।
ইতিমধ্যে নদীর পাশে থাকা সাধারণ মানুষ ও কাঁচা বাড়িতে থাকা সাধারণ মানুষকে সরিয়ে এনে নিরাপদ জায়গায় রাখার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি প্রতিটা গ্রাম পঞ্চায়েত অফিসে খোলা হয়েছে কন্ট্রোল রুম।

Related Articles