Sambad Samakal

আচমকা দিল্লিতে বদলি আলাপন, ভয়ংকর ক্ষুব্ধ মমতা

May 31, 2021 @ 2:39 pm
আচমকা দিল্লিতে বদলি আলাপন, ভয়ংকর ক্ষুব্ধ মমতা

অবসরের কথা ছিল ৩১ মে। তবে রাজ্যের আবেদন মেনে মাত্র কিছুদিন আগেই বাংলার মুখ্যসচিব পদে তাঁকে তিন মাসের এক্সটেনশন দিয়েছিল দিল্লি। সেইমতো আগামী সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের মুখ্যসচিব পদে থাকার কথা আলাপন বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ দক্ষ সেই আইএএস অফিসারকে শুক্রবার আচমকাই তলব করল কেন্দ্র। ৩১ মে সকাল ১০টায় দিল্লিতে নর্থ ব্লকে গিয়ে কাজে যোগ দিতে বলা হয়েছে তাঁকে।
কেন্দ্রের তরফে রাজ্যকে চিঠি দিয়ে জানানো হয়েছে, কেন্দ্রের ক্যাবিনেট কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আলাপন বন্দ্যোপাধ্যায়কে এবার কেন্দ্রের কাজে নিয়োগ করা হবে। তাই রাজ্য যেন অবিলম্বে তৎপরতার সঙ্গে তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার ব্যবস্থা করে। কেন্দ্রের আচমকা এই সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা ও যশের জোড়া ফলার আক্রমণে রাজ্য যখন বিধ্বস্ত, তখন মুখ্যসচিবের দায়িত্বে থাকা আলাপন বন্দ্যোপাধ্যায়ের মতো আস্থাভাজন ও দক্ষ একজন শীর্ষ আমলার এভাবে বদলির নির্দেশ কোনও ভাবেই মানতে পারছেন না তিনি। সূত্রের খবর, এই দুঁদে আমলার হাতছাড়া হওয়া রুখতে শেষ পর্যন্ত চেষ্টা চালাবেন মমতা।
উল্লেখ্য, ১৯৮৭ ব্যাচের এই আইএএস অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পরিবহণ, এমএসএমই ও স্বরাষ্ট্র দফতারের দায়িত্ব সফল ভাবে সামলানোর পর গতবছর সেপ্টেম্বর মাসে তিনি মুখ্যসচিবের পদে বসেন। স্বরাষ্ট্র সচিব ও মুখ্যসচিব হিসাবে গত বছর তিনি সাফল্যের সঙ্গে সামলেছেন আমফান ও করোনার ধাক্কাও। যশ বিধ্বস্ত দিঘাকে ঢেলে সাজাতে তাই শুক্রবারই আস্থাভাজন আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের মাথায় বসান মুখ্যমন্ত্রী। দিঘায় প্রশাসনিক বৈঠক থেকে রাজ্যের এই শীর্ষ আমলার ভূয়সী প্রশংসা করেন। তার আগে এদিন সকালে রিভিউ বৈঠক এড়িয়ে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন মমতা। আর তারপরই কয়েক ঘণ্টার মধ্যে কেন্দ্রের এই বদলির নির্দেশে তাই রাজনীতির গন্ধ খুঁজছে রাজ্যের শাসকদল। ফলে মুখ্যসচিবের এই বদলির নির্দেশ ঘিরে কেন্দ্র-রাজ্য সংঘাত আরও বাড়বে বলেই আশঙ্কা রাজনৈতিক মহলের।

Related Articles