Sambad Samakal

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ১৫০০ অক্সিজেন প্ল্যান্ট

Jul 9, 2021 @ 7:15 pm
করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ১৫০০ অক্সিজেন প্ল্যান্ট

বিশেষজ্ঞরা বলছেন, আগস্ট সেপ্টেম্বর মাসেই দেশে আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ। আর তা প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের তুলনায় অনেক বেশি মারাত্মক হবে। তৃতীয় ঢেউ নিয়ে দেশবাসীর আতঙ্কের মধ্যেই বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার তিনি জানালেন, করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় সারা দেশে মোট ১৫০০ অক্সিজেন প্ল্যান্ট বসানো হবে। আর এই প্ল্যান্ট গুলি তৈরির খরচ বহন করা হবে পিএম কেয়ার্স ফান্ড থেকে।

এদিন অক্সিজেন সরবরাহ নিয়ে করা রিভিউ মিটিংয়ে প্রধানমন্ত্রী জানান, এই অক্সিজেন প্ল্যান্টগুলি একসঙ্গে সক্রিয় হয়ে উঠলে দেশজুড়ে একসঙ্গে ৪ লক্ষ রোগীকে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে। তাই এই প্লান্টগুলি যাতে দ্রুত কার্যকর করা সম্ভব হয়, আধিকারিকদের তা নিশ্চিত করার নির্দেশ দেন মোদি। একইসঙ্গে সমস্ত হাসপাতালের আধিকারিকদের উপযুক্ত প্রশিক্ষণ দিতে হবে বলেও জানান তিনি। যাতে তাঁরা অত্যাধুনিক প্রযুক্তিতে এই অক্সিজেন প্ল্যান্টগুলির রক্ষণাবেক্ষণ করতে পারেন।
প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১,৫০০ প্রেসার সুইং অ্যাডসর্বসন (পিএসএ) মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হচ্ছে। এই প্ল্যান্টগুলি জেলা হাসপাতাল বা বড় সরকারি হাসপাতালে প্রতিষ্ঠা করা হবে। তত্ত্বাবধানের দায়িত্ব সরাসরি থাকবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপর।

Related Articles