Sambad Samakal

কেন্দ্রের জন্যই তৃতীয় ঢেউয়ের আগে কলকাতায় ১০০ শতাংশ টিকা নয়: ফিরহাদ

Jul 17, 2021 @ 11:45 pm
কেন্দ্রের জন্যই তৃতীয় ঢেউয়ের আগে কলকাতায় ১০০ শতাংশ টিকা নয়: ফিরহাদ

আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ। তার আগেই ১০০ শতাংশ টিকাকরণে জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু শুক্রবার কলকাতা পুরসভার মুখ্য পুরপ্রশাসক ফিরহাদ হাকিম জানিয়ে দিলেন, সেই লক্ষ্যমাত্রা থেকে বহু দূরে দাঁড়িয়ে আছে তিলোত্তমা। তিনি জানান, তৃতীয় ঢেউ আসার আগে কোনও ভাবেই ১০০ শতাংশ কলকাতাবাসীকে কোভিড টিকার দুটি ডোজ দেওয়া সম্ভব নয়। এই ব্যর্থতার দায় পুরোপুরি কেন্দ্রীয় সরকারের বলেও মন্তব্য করেন তিনি।
ফিরহাদ বলেন, টিকার অপর্যাপ্ত জোগানই এর জন্য দায়ী। এই দায় কেন্দ্রীয় সরকারের। কারণ, কেন্দ্র চাহিদা অনুযায়ী ভ্যাকসিন পাঠাচ্ছে না। পরিসংখ্যান তুলে ধরে এদিন কলকাতা পুরসভার টক টু মেয়র অনুষ্ঠানের শেষে এক প্রশ্নের উত্তরে ফিরহাদ বলেন, রাজ্যের দৈনিক প্রয়োজনের মাত্র ১৫ শতাংশ এবং কলকাতা পুরসভার দৈনিক চাহিদার মাত্র ২৫ শতাংশ ভ্যাকসিন পাঠাচ্ছে কেন্দ্র। ফলে টিকাকরণ ব্যাহত হচ্ছে। তাঁর আক্ষেপ, ‘‘কেন্দ্রীয় সরকার চাহিদা অনুযায়ী ভ্যাকসিনের জোগান দিলে এতদিনে কলকাতাবাসীর টিকাকরণ ১০০ শতাংশ সম্পূর্ণ হয়ে যেত। কিন্তু কেন্দ্রের অসহযোগিতায় তা হয়নি।”
ফিরহাদ আরও জানান, পুরসভার পরিকাঠামো অনুযায়ী, প্রতিদিন এক লক্ষ মানুষকে টিকা দেওয়া সম্ভব। কিন্তু কেন্দ্রের থেকে পুরসভা পাচ্ছে দৈনিক মাত্র ২৫ হাজার ভ্যাকসিন।
রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত কলকাতায় মাত্র ২১ শতাংশ বস্তিবাসীর টিকাকরণ সম্ভব হয়েছে। এদিন পর্যন্ত কলকাতার মত জনসংখ্যার ৭০ শতাংশ মানুষের টিকাকরণ সম্ভব হয়েছে বলে জানিয়েছেন মুখ্য পুর প্রশাসক।

Related Articles