Sambad Samakal

করোনার সাধারণ টিকার থেকে নেজাল স্প্রে বেশি কার্যকরী!

Jul 17, 2021 @ 7:22 pm
করোনার সাধারণ টিকার থেকে নেজাল স্প্রে বেশি কার্যকরী!

করোনার সাধারণ টিকার থেকে নেজাল স্প্রে প্রতিষেধক অনেক বেশি কার্যকরী। সম্প্রতি নেজাল স্প্রে করোনা টিকার গবেষণায় এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা।
জানা গিয়েছে, নাকে স্প্রে করে করোনা প্রতিষেধকের গবেষণা অনেকটাই এগিয়েছে। ইতিমধ্যে একটি নেজাল স্প্রে প্রতিষেধকের ট্রায়ালও শেষ পর্যায়ে। বিজ্ঞানীরা মনে করছেন, সরাসরি নাকে প্রতিষেধক স্প্রে করায় করোনা সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমছে। বর্তমানে যে ধরনের টিকা দেওয়া হচ্ছে, তা নেওয়ার পরেও কোভিড ছড়ানোর আশঙ্কা একেবারে বন্ধ হয়ে যাচ্ছে না। কিন্তু নেজাল স্প্রে-তে প্রায় তেমনই হতে পারে।
এছাড়া বর্তমানে যে করোনা টিকা দেওয়া হচ্ছে, সেটি অনেক জটিল পদ্ধতি। নেজাল স্প্রে-র মাধ্যমে সহজে দ্রুত নাকে স্প্রে-র মাধ্যমে করোনা টিকাকারণ করা সম্ভব। ফলে টিকাকরণ আরও দ্রুততর হবে। গবেষকরা জানাচ্ছেন, নাকে স্প্রে দুটো ডোজও নিতে হবে না। মাত্র একটা ডোজই যথেষ্ট।
কেবল মানুষ নয়, অন্যান্য প্রাণীর উপরে টিকার প্রভাব ইতিবাচক বলে দাবি গবেষকদের। ফলে পোষ্যদের উপর যে সংক্রমণ ছড়াচ্ছে, নেজাল স্প্রে প্রতিষেধকের মাধ্যমে সেটি রোধ করা যাবে বলে আশাবাদী গবেষকরা। যদিও আপাতত মানুষের উপর টিকার ট্রায়াল চলছে। সেই পরীক্ষার ফলের উপর ভিত্তি করে আগামিদিনে অন্যান্য প্রাণীর উপরেও এই টিকার ট্রায়াল করা হবে বলে জানিয়েছেন গবেষকরা।

Related Articles