Sambad Samakal

উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের অভিযোগের সময়সীমা বাড়ল, জেনে নিন অভিযোগ জানানোর পদ্ধতি

Jul 25, 2021 @ 3:06 pm
উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের অভিযোগের সময়সীমা বাড়ল, জেনে নিন অভিযোগ জানানোর পদ্ধতি

উচ্চ প্রাথমিক প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ায় অভিযোগের সময়সীমা বাড়ল। আদালতের নির্দেশের ভিত্তিতেই উচ্চ প্রাথমিক প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ায় অভিযোগের সময়সীমা ৩১ জুলাই পর্যন্ত বাড়াল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)।
প্রসঙ্গত, উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকা প্রকাশিত হওয়ার পর কমিশনের বিরুদ্ধে একাধিক অভিযোগে সরব হয়েছিলেন বহু প্রার্থী। কাট-অফ স্কোরের উপরে নম্বর থাকা সত্ত্বেও তালিকায় নাম নেই এবং অকারণে অনলাইন ভেরিফিকেশন ডকুমেন্টস আপলোড রিজেক্ট করা হয়েছে বলে একাধিক চাকরিপ্রার্থী অভিযোগ জানিয়েছিলেন। এরপরই তাঁদের অভিযোগ শুনে বিবেচনা করতে হবে বলে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। পরে ২০ জুলাই ডিভিশন বেঞ্চ প্রার্থীদের অভিযোগ গ্রহণের সময়সীমা ৩১ জুলাই পর্যন্ত বর্ধিত করার নির্দেশ দেয় এবং ইন্টারভিউ চললেও নিয়োগ করা যাবে না বলে নির্দেশ দেয়।
আদালতের নির্দেশ মতো উচ্চ প্রাথমিক প্রার্থীদের অভিযোগ জানানোর জন্য তিনটি প্রক্রিয়ার ব্যবস্থা করেছে কমিশন। ১) সরাসরি কমিশনে গিয়ে অভিযোগ জানানো, ২) ডাকযোগে অভিযোগপত্র পাঠানো এবং ৩) অনলাইন প্রক্রিয়ায়।
১) যাঁরা সরাসরি কমিশনে অভিযোগ জমা করবেন, তাঁদের উচ্চ প্রাথমিক পরীক্ষার রেজাল্ট সহ সমস্ত নথি মুখবন্ধ করা খামে করে জমা দিতে হবে। খামের উপরে অবশ্যই কমিশন উল্লেখিত ঠিকানা ইংরেজিতে বড় হাতে লিখে তা জমা করতে হবে।
২) ডাকযোগে অভিযোগপত্র পাঠাতে চাইলে সাধারণ পোস্ট করলে চলবে না। স্পিড বা রেজিস্টার্ড পোস্ট উইথ এডির মাধ্যমে পাঠাতে হবে। সেক্ষেত্রেও খামের ভিতর প্রাথমিক পরীক্ষার রেজাল্ট সহ সমস্ত নথি দিতে হবে। খামের উপর বড়ো হাতের ইংরাজিতে ঠিকানা লিখে জমা করবেন।
এই দু’ক্ষেত্রেই খামের উপর লিখতে হবে, ‘GRIVANCE(S) REDRESSAL PRAYER IN CONNECTION WITH 1ST SLST(AT), 2016 FOR UPPER PRIMARY LEVEL’ । এছাড়া অ্যাকনলেজমেন্ট কার্ড সম্পূর্ণ পূরণ করতে হবে। ৩) অনলাইনে অভিযোগের পথ হল ইমেল। অভিযোগ-সহ সমস্ত ডকুমেন্ট কেবলমাত্র grievanceredress@wbcssc.co.in ই-মেল অ্যাড্রেসে পাঠাতে হবে।
৩ টি পদ্ধতিতেই প্রত্যেক প্রার্থীকে অভিযোগপত্রের মধ্যে নাম, রোল নম্বর, বিষয়, জন্ম তারিখ, মিডিয়াম, ক্যাটাগরি এবং লিঙ্গ উল্লেখ করতে হবে।

Related Articles