Sambad Samakal

Vaccine: ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে কতটা কার্যকরী স্পুটনিক ফাইভ?

Aug 12, 2021 @ 12:24 am
Vaccine: ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে কতটা কার্যকরী স্পুটনিক ফাইভ?

কোভিড ভ্যাকসিন নিয়েছেন? কোভ্যাকসিন, নাকি কোভিশিল্ড? এই দুই ভ্যাকসিনই শরীরের রোগ প্রতিরোধক শক্তি বাড়াতে সক্ষম। আবার মঙ্গলবারই কোভ্যাকসিন ও কোভিশিল্ডের ককটেল ডোজ করোনা প্রতিরোধে বেশি কার্যকরী বলে সিলমোহর দিয়েছে ডিজিসিআই। কিন্তু আপনার ভ্যাকসিন করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে পারবে তো? এই চিন্তা এখন সবার মস্তিষ্কই পাকাপাকি জায়গা করে নিয়েছে। কোভ্যাকসিন বা কোভিশিল্ড, কোনটিরই কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াইয়ে সাফল্য এখনও সামনে আসেনি। এ নিয়ে গবেষণা চলছে। তবে এরই মধ্যে গবেষকরা জানালেন, ডেল্টা ভ্যারিয়েন্ট রুখে দিতে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ফাইভের কার্যকারিতার কথা।
বুধবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের নথির ওপর ভিত্তি করে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) জানাল, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৮৩.১ শতাংশ কার্যকর স্পুটনিক ফাইভ ভ্যাকসিন।
আরডিআইএফ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের নথি সংগ্রহ করে বুধবার এই দাবি করল রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড।
সরকারি ভাবে আমাদের দেশে কোভ্যাকসিন ও কোভিশিল্ড টিকা দেওয়া হলেও কলকাতার বিভিন্ন বেসরকারি হাসপাতালে কিন্তু গাঁটের কড়ি খসিয়ে অনেকেই নিয়েছেন রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ফাইভ। আরডিআইএফ এর এই রিপোর্টে তাঁরা এখন অনেকটাই স্বস্তিতে।

Related Articles