Sambad Samakal

Terror Attack: মুম্বইয়ে ট্রেনে নাশকতার ছক! জারি অ্যালার্ট

Sep 18, 2021 @ 11:54 am
Terror Attack: মুম্বইয়ে ট্রেনে নাশকতার ছক! জারি অ্যালার্ট

মুম্বইয়ে ট্রেনে নাশকতার ছক কষছে জঙ্গিরা। সম্প্রতি দিল্লি পুলিশের স্পেশাল সেলের তৎপরতায় গ্রেফতার হওয়া ৬ জঙ্গিকে জেরা করে গোয়েন্দাদের হাতে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। আর তারপরই জারি হয়েছে হাই অ্যালার্ট।

গোয়েন্দা সূত্রে খবর, জঙ্গিরা ট্রেনে গ্যাস আক্রমণ বা প্ল্যাটফর্মে যাত্রীদের ভিড়ে হানা দিতে পারে। শুধু দিল্লি পুলিশের স্পেশাল সেলই নয়, অন্যান্য গোয়েন্দা সংস্থা সূত্রেও এবিষয়ে সতর্ক করা হয়েছে জিআরপি ও রেল পুলিশকে। ফলে বিশেষ সতর্কতা অবলম্বন করেছে মুম্বই জিআরপি এবং রেল পুলিশও। নেওয়া হয়েছে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা।

দিল্লিতে যে ৬ জঙ্গি গ্রেফতার হয়েছে, তাদের একজন মুম্বইয়ের ধারাভি এলাকায় বাসিন্দা। দিল্লি পুলিশের স্পেশ্যাল সেল সূত্রে খবর, গ্রেফতার সন্দেহভাজন জঙ্গিরা লোকাল ট্রেন সহ দেশের বিভিন্ন এলাকায় হামলার ছক কষেছিল। রেলওয়ে পুলিশ এবং জিআরপি গোয়েন্দা এজেন্সি থেকে সম্ভাব্য জঙ্গি হামলার ব্যাপারে তথ্যও পেয়েছিল।

জিআরপি মুম্বইয়ের সমস্ত বড় রেল স্টেশনগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে এবং কড়া নজরদারি জারি রাখতে বেশ কয়েকটি প্রবেশ ও প্রস্থান পথ বন্ধ করে দিয়েছে। জিআরপি সুত্রে খবর, সমগ্র রেলওয়েতে (মধ্য ও পশ্চিম) মোট ৬ থেকে ৭ হাজার সিসিটিভি ক্যামেরা রয়েছে। জিআরপি আরও ক্যামেরা বসাতে চায়, যাতে বাকি এলাকাগুলিও নজরজারির আওতায় আসে।

লাইভ মকড্রিলও শুরু করে দিয়েছে জিআরপি। এতে জঙ্গি হামলার সময় যাত্রীদের কীভাবে রক্ষা করা যায় ও জঙ্গিদের ধরা যায়, সে ব্যাপারে শিখতে পারেন সুরক্ষা আধিকারিকরা। জিআরপি অতিরিক্ত পুলিশ বাহিনী বড় স্টেশনগুলিতে মোতায়েন করেছে এবং জিআরপি ন্যাশনাল সিকিউরিটি গার্ড সব অন্যান্য সংস্থার সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছে। এছাড়াও ডগ স্কোয়াডের টহলদারিরও ব্যবস্থা হয়েছে, যাতে জরুরিকালীন পরিস্থিতি মোকাবিলা করা যায়। যেখানে কোনও গাড়ি প্ল্যাটফর্মে যেতে পারে সেখানে জিআরপি বিভিন্ন জায়গায় ব্যারিকেডস ও স্পিড ব্রেকারও বসিয়েছে।

প্ল্যাটফর্ম ও স্টেশন সংলগ্ন এলাকাগুলি নিয়মিত পরীক্ষা করে দেখছে জিআরপি। রেলওয়ে পুলিশ পার্সেল বুকিংয়ের ক্ষেত্রেও জারি হয়েছে কড়া নজরদারী।

Related Articles