Sambad Samakal

সকালে অভিষেক, বিকেলে ভোট দেবেন মমতা

Sep 29, 2021 @ 11:21 pm
সকালে অভিষেক, বিকেলে ভোট দেবেন মমতা

রাত পোহালেই বৃহস্পতিবার হাইভোল্টেজ ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচন। মুখ্যমন্ত্রিত্ব ধরে রাখতে এই কেন্দ্র থেকেই লড়ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূল প্রতিদ্বন্দ্বী বিজেপির আইনজীবী প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। সিপিএম প্রার্থী আইনজীবী শ্রীজিব বিশ্বাসও কিছু ভোট করবেন বলে মনে করছে রাজনৈতিক মহল। এই উপনির্বাচনে তাই শুধু ভবানীপুর নয়, নজর রয়েছে গোটা বাংলার। আর টানটান উত্তেজনার এই ভোটপর্ব নির্বিঘ্নে মেটাতে তৎপর নির্বাচন কমিশনও।

এই কেন্দ্রেরই ভোটার খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও ভোট দেবেন এদিন। দুজনেই কলকাতা পুরসভার ৭৩ নম্বর ওয়ার্ডের ভোটার। ভোট দেবেন ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে। সকাল সাড়ে আটটায় ভোট দেবেন অভিষেক। মমতা বন্দ্যোপাধ্যায় ভোট দেবেন বিকেল সাড়ে চারটেয়।

রাজ্যের আরও দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও শোভনদেব চট্টোপাধ্যায়ও ভবানীপুরের ভোটার। ফিরহাদ ভোট পরিচালনার অন্যতম কান্ডারীও। চেতলায় নিজের অফিসে বসে বেলা ১২ টা পর্যন্ত ভোট পরিচালনায় নজর রাখবেন মন্ত্রী ফিরহাদ হাকিম। বেলা দেড়টায় সস্ত্রীক তিনি ভোট দিতে যাবেন চেতলা গার্লস স্কুলে। প্রতিবারই স্ত্রী ও তিন মেয়েকে নিয়ে সপরিবারে উৎসবের মেজাজে ভোট দিতে যান তিনি। কিন্তু এবার গোটা ভবানীপুরে ১৪৪ ধারা জারি রয়েছে। তাই এদিন আর পরিবারের সবাইকে নিয়ে একসঙ্গে ভোট কেন্দ্রে যাওয়া হবে না তাঁর। সকাল ১১টায় মন্মথনাথ স্কুলে ভোট দেবেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

কোভিড বিধি মেনেই চলবে ভােটগ্রহণ চলবে সকাল ৭ টা থেকে সন্ধে সাড়ে ৬ টা পর্যন্ত। বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ভোট দেবেন সাধারণ মানুষ। শেষ একঘন্টা রাখা হয়েছে কোভিড আক্রান্তদের জন্য। সমস্ত ভোটারের মুখে মাস্ক থাকা বাধ্যতমূলক। কেউ মাস্ক ছাড়া এলে তাঁর হাতে মাস্ক তুলে দেবেন ভোট কর্মীরা। দেওয়া হবে ইউজ অ্যান্ড থ্রো গ্লাভস। ভোট দেওয়ার পর নির্দিষ্ট জায়গায় ওই গ্লাভস ফেলতে হবে।

মােট ২৮৭টি বুথ ভবানীপুরে। প্রত্যেকটি বুথের বাইরে ২০০ মিটার এলাকা পর্যন্ত জারি করা হয়েছে ১৪৪ ধারা। এই কেন্দ্রে মােট ভােটার ২ লাখ ৬ হাজার ৪৫৬ জন। এর মধ্যে পুরুষ ভােটার ৯৫ হাজার ২০৯ জন। মহিলা ভােটার ৯৫ হাজার ২০৯ জন। নামানো হয়েছে ৩৫ কোম্পানি বাহিনী। এলাকার নিরাপত্তা নিয়ে কঠোর লালবাজার। বুধবার থেকেই ভবানীপুর কেন্দ্রে পৌঁছছে অতিরিক্ত ফোর্স। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি কলকাতা পুলিশ আগামীকাল দূর্গের মতাে ঘিরে রাখবে ভবানীপুর কেন্দ্র। ভবানীপুর কেন্দ্রের প্রহরায় ৫ জন জয়েন্ট সিপি পদমর্যাদার আধিকারিক থাকছেন। ১৪ জন ডেপুটি কমিশনার ও ১৪ জন অ্যাসিস্টেন্ট কমিশনার থাকছেন। থাকবে ৯ টা স্ট্রাইকিং ফোর্স, ১৩ টা কিউ আর টি ভ্যান, ৯ ফ্লাইং স্কোয়াড, প্রস্তুত থাকবে রেপিড অ্যাকশন ফোর্স। এই বাহিনীতে মহিলা অফিসারও থাকবেন। চলবে রিভার প্যাট্রোলিং। ৩৮ টি জায়গায় পুলিশ পিকেট করা হচ্ছে। ভাের সাড়ে ৫ টা থেকে মােতায়েন থাকবেন ১০০ জন ট্রাফিক সার্জেন। ভবানীপুর কেন্দ্রেই শুধু থাকবে ৭ টা নাকা পয়েন্ট। যে যে রাস্তায় পুলিশের বড় গাড়ি প্রবেশ করতে পারবে না , সেগুলাের জন্য থাকবে বাইক পুলিশ। ভবানীপুর কেন্দ্রের ৯ টা থানায় মােটর সাইকেল ইউনিট থাকবে ২ টো করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *