Sambad Samakal

Global Warming: বিশ্ব উষ্ণায়নে বিকল হবে কিডনি

Oct 21, 2021 @ 11:23 pm
Global Warming: বিশ্ব উষ্ণায়নে বিকল হবে কিডনি

বিশ্ব উষ্ণায়নের ফলে ভূপৃষ্ঠের তাপমাত্রা ক্রমবর্ধমান, যার কুপ্রভাবে পরিবেশ ও প্রতিবেশ ক্ষতিগ্রস্ত হয়ে চলেছে। কিন্তু নতুন গবেষণায় উঠে এসেছে চমকপ্রদ তথ্য। বিশ্ব উষ্ণায়নের ফলে সৃষ্টি হতে পারে দীর্ঘমেয়াদি কিডনি রোগ। বিশ্বব্যাপী লাখো শ্রমিকের জন্য তা একটি বড় ধরনের স্বাস্থ্য মহামারি হয়ে উঠতে পারে। মার্কিন গবেষকেরা সম্প্রতি এ বিষয় নিয়ে সতর্ক করেছেন। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এই গবেষণার কথা প্রকাশ করেছে।

গবেষকেরা বলছেন, অধিক তাপমাত্রা ও ক্রনিক কিডনি ডিজিজ অব আনসার্টেইন কজের (সিকেডিইউ) মতো সম্পর্কের বিষয়টি জানতে আরও গবেষণা জরুরিভিত্তিতে প্রয়োজন। সাধারণত সিকেডি প্রবীণদের বেশি হয়। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রেও কিডনি রোগ দেখা যায়। তবে এল সালভাদর বা নিকারাগুয়ার অধিক উষ্ণ অঞ্চলে ইতিমধ্যে সিকেডিইউ মহামারি দেখা দিয়েছে। সেখানে অনেক কৃষকের কিডনি বিকল হয়ে মৃত্যুর হার অস্বাভাবিক রকম বেশি পরিলক্ষিত হয়েছে।

দ্য গার্ডিয়ান–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর ও মধ্য আরেমিকার কিছু কিছু অঞ্চলে উচ্চ তাপমাত্রায় ভারী কাজ করেন, এমন শ্রমিকদের ক্ষেত্রে সিকেডিইউ রোগে আক্রান্ত হওয়ার হার রেকর্ড বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ভারতেও সিকেডিইউ আক্রান্ত রোগী বাড়ছে। কিডনি দেহের তরল ভারসাম্যের জন্য দায়ী, যা বিশেষ করে চরম তাপমাত্রার প্রতি সংবেদনশীল করে তোলে। কিডনি সমস্যার বিষয়টি অধিক তাপসংশ্লিষ্ট আঘাত হিসেবে স্বীকৃতির বিষয়টি নিয়ে অনেকেই এখন সহমত পোষণ করছেন।

কলাম্বিয়া ইউনিভার্সিটির জলবায়ু ও স্বাস্থ্যশিক্ষার বৈশ্বিক কনসোর্টিয়ামের পরিচালক সিসিলিয়া সোরেনসেন বলেন, কিডনিতে এ ধরনের আঘাতের বিষয়টি সাধারণত কোনো উপসর্গ দেখায় না। অনেক শ্রমিক অসুখের চুড়ান্ত পর্যায়ে যাওয়ার আগে পর্যন্ত অসুস্থ হওয়ার বিষয়টি বুঝতেও পারেন না।

তাই উষ্ণায়নের দোসর হয়ে ঘাপটি মেরে রয়েছে এক নতুন মহামারি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *