Sambad Samakal

Rabindra Sarobar: ছটপুজোর আগেই রবীন্দ্র সরোবরে মাছের মড়কে চাঞ্চল্য

Oct 25, 2021 @ 9:51 pm
Rabindra Sarobar: ছটপুজোর আগেই রবীন্দ্র সরোবরে মাছের মড়কে চাঞ্চল্য

ছটপুজোর ভাষণে হল দূষণের আশঙ্কায় প্রতিবছরই খবরের শিরোনামে থাকে কলকাতার রবীন্দ্র সরোবর। তবে এই বছর ছটপুজোর আগেই ব্যাপক মাছের মড়ককে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল রবীন্দ্র সরোবর চত্বরে। গত তিন দিন ধরেই সরোবরে মাছ মোড়ে ভেসে উঠতে দেখেন সকালে সরোবরে আসা প্রাতঃভ্রমণকারী ও নিরাপত্তারক্ষীরা।

দেখা যায়, রবীন্দ্র সরোবরে জলের ধারে বহু মরা মাছ ভেসে উঠেছে। দীর্ঘক্ষণ আগে মরে যাওয়ার ফলে, সাদা হয়ে গিয়েছে অধিকাংশ মাছ। এখন প্রশ্ন, একসাথে এত মাছের মৃত্যু হল কীভাবে? কোনও বিষক্রিয়ার ফলে, নাকি সরোবরের জলে দূষণের কারণে?

প্রসঙ্গত, রবীন্দ্র সরোবর রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে রাজ্য পুর দফতরের অধীনস্থ কেএমডিএ। মাছের এই মড়কের খবর পওয়ার পরে, রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, ‘রবীন্দ্র সরোবরে ঠিক কী কারণে মরা মাছ ভেসে উঠেছে, তা খতিয়ে দেখতে কেএমডিএ ও মৎস দফতরের আধিকারিকরা ঘটনাস্থলে যাবেন।’

রবীন্দ্র সরোবরে যাওয়া প্রাতঃভ্রমণকারীদের অভিযোগ, অতিরিক্ত দূষণের ফলেই এই ঘটনা ঘটেছে। যদিও পুর দফতরের এক আধিকারিকের দাবি, সরোবরের গালিপিট ও ম্যানহল নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়।

অন্যদিকে, বিশিষ্ট পরিবেশবিদ সৌমেন্দ্রমোহন ঘোষ বলেন, “দীর্ঘদিন লেকের জল পরিষ্কার করা হয় না। তার জেরেই দূষণ মাত্রা ছড়িয়েছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *