Sambad Samakal

Oath: জট কাটিয়ে চার বিধায়ককে শপথ পড়ালেন স্পিকারই

Nov 9, 2021 @ 1:15 pm
Oath: জট কাটিয়ে চার বিধায়ককে শপথ পড়ালেন স্পিকারই

শপথ নিলেন উপনির্বাচনে জয়ী চার বিধায়ক। মঙ্গলবার বেলা ১২ টার কিছু পরে তাঁরা বিধানসভার অধিবেশনকক্ষে বিধায়ক হিসেবে শপথগ্রহণ করেন। প্রথমে জটিলতা তৈরি হলেও পরে জট কাটে। তাঁদের শপথবাক্য পাঠ করান বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

উপনির্বাচনে খড়দা, গোসাবা, দিনহাটা ও শান্তিপুর কেন্দ্রে জয়ী হয়েছেন তৃণমূলের চার প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়, সুব্রত মণ্ডল, উদয়ন গুহ ও ব্রজকিশোর গোস্বামী। এঁদের মধ্যে গত বিধানসভা ভোটে ভবানীপুর কেন্দ্র থেকে জয়ী শোভনদেব চট্টোপাধ্যায় ইতিমধ্যেই রাজ্য মন্ত্রিসভায় রয়েছেন। কৃষিমন্ত্রী তিনি। তবে পরবর্তীতে ভবানীপুরের বিধায়ক পদে ইস্তফা দিয়ে তিনি খড়দা কেন্দ্র থেকে উপনির্বাচনে প্রার্থী হন।

এদিকে, আজ এই চার বিধায়ককে কে শপথ পড়াবেন, তা নিয়ে গতকাল থেকেই চাপান উতোর তৈরি হয়। নিয়ম হল, রাজ্যপালের অনুমতিক্রমে বিধায়কদের শপথ বাক্য পাঠ করান বিধানসভার স্পিকার। শুধু বাংলা নয়, সারা দেশেই এই রীতি। কিন্তু সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় ভবানীপুর উপনির্বাচনে জয়ী হওয়ার পর রাজভবন থেকে জানিয়ে দেওয়া হয়, মুখ্যমন্ত্রীকে শপথ পড়াবেন রাজ্যপাল জগদীপ ধনকর নিজে। এর পরেই স্পিকার বিমানবাবু জানিয়ে দেন, তিনি আর শপথ পড়াবেন না। গতকাল রাজভবন থেকে জানানো হয়, রাজ্যপাল আসবেন না, বিধানসভায় নতুন বিধায়কদের স্পিকারই যেন শপথ পড়িয়ে দেন। কিন্তু বেঁকে বসে বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, তিনি শপথ পড়াবেন না, শপথ পড়াবেন ডেপুটি স্পিকার আশিস বন্দোপাধ্যায়। প্রশ্ন ওঠে, স্পিকারের উপস্থিতিতে ডেপুটি স্পিকার কীভাবে শপথ পড়াতে পারেন। অবশেষে মঙ্গলবার সব জটিলতা কাটিয়ে শপথ পড়ান স্পিকার নিজেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *