Sambad Samakal

Municipal Vote: কাল পুরভোটের নির্ঘণ্ট, বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী তালিকা

Nov 22, 2021 @ 10:41 pm
Municipal Vote: কাল পুরভোটের নির্ঘণ্ট, বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী তালিকা

স্বপ্নরেখা সেনশর্মা

হাওড়া পুরসভার বিলের রাজ্যপালের সম্মতি পেলেই মঙ্গলবার কলকাতা ও হাওড়া পুরভোটের নির্ঘণ্ট জানিয়ে দেবে করবে রাজ্য নির্বাচন কমিশন। আর কমিশনের ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই কলকাতা ও হাওড়ায় পুরনির্বাচন বিধি লাগু হয়ে যাবে। রাজ্য সরকারের সুপারিশ মেনে ১৯ ডিসেম্বর ভোটগ্রহণ ও ২২ ডিসেম্বর গণনা হবে।

সোমবারই হাই কোর্টে আসন্ন পুরভোট নিয়ে বিস্তারিত তথ্য দিয়ে হলফনামা জমার পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিতে সর্বদল বৈঠকও করেছে কমিশন। বৈঠকে তৃণমূল, বিজেপি, বাম ও কংগ্রেসের প্রতিনিধিরা অংশ নিয়ে দলীয় বক্তব্য জানান। কমিশনের তরফে এদিন বলা হয়েছে, নির্বাচনী প্রচার করতে হবে কোভিড বিধি মেনে। সন্ধ্যে ৭টা থেকে পরদিন সকাল ১০ টা পর্যন্ত মাইকে প্রচার করা যাবে না। সকাল ৭ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ হবে। মঙ্গলবার বিকেলে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে রাজভবনে ডেকেছেন রাজ্যপাল। সূত্রের খবর, বৃহস্পতিবার সন্ধ্যায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের ওয়েবসাইটে তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। বাদ পড়তে পারেন অন্তত ৪০ জন পুরোনো কাউন্সিলর।

হাইকোর্টে বিজেপির দায়ের করা মামলার জেরে এদিনই হলফনামা দিয়ে রাজ্য সরকার জানিয়েছে, কোভিড প্রেক্ষাপটে বিধানসভা ভোটের মতো জাতীয় নির্বাচন কমিশন পথে হেঁটেই নানা দফায় ১১৪টি পুরসভায় ভোট শেষ করা হবে। কমিশন তথ্য দিয়ে বলেছে, ইতিমধ্যে কলকাতায় ৮৫ শতাংশ ও হাওড়ায় ৫৫ শতাংশ টিকার দ্বিতীয় ডোজ সম্পূর্ণ হয়েছে। তাই দুই পুরসভায় প্রথমে় পুরভোট ও পরে বিভিন্ন দফায় অন্য পুরসভাগুলির ভোট করবে রাজ্য সরকার। প্রধান বিচারপতির বেঞ্চে আগামী ২৪ নভেম্বর মামলার শুনানি। পুরভোটের বিজ্ঞপ্তি ২৫ নভেম্বর জারি হওয়ার পর ২৬ নভেম্বর থেকে মনোনয়ন জমা শুরু হবে। ২ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ দিন। স্ক্রুটিনি ৩ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষদিন ৪ ডিসেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *